Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালপাকা গরম বৃষ্টিতে ঘাটতি

গঙ্গা-পদ্মায় পানি বাড়ছে ধীরে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ভাদ্র মাসের বারো দিন পার হচ্ছে আজ মঙ্গলবার। ভরা ভাদ্রের ‘স্বাভাবিক’ বরিষণ উধাও। তালপাকা গরমে অস্থির জনজীবন। আগস্ট মাসে বৃষ্টিপাতে ঘাটতির কারণে দেশের অধিকাংশ নদী-উপনদী-শাখা নদী, খাল-বিলে পানির প্রবাহ এবং হাওর-বাওর, পুকুর-হ্রদে পানির মজুদ যথেষ্ট নেই। গত জুলাই (আষাঢ়-শ্রাবণ) মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে গড়ে প্রায় ২৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়।

গতকাল (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, সিলেট, রাজশাহী, রংপুরসহ দেশের অধিকাংশ জেলায় ছিটেফোঁটাও বৃষ্টিপাত হয়নি। চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগে সাময়িক হালকা পিনপিনে বৃষ্টির ফোঁটা পড়েছে। বিক্ষিপ্তভাবে সর্বোচ্চ বৃষ্টিপাত ফেনীতে ৩০ মিলিমিটার। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬.১ ডিগ্রি সে.। ঢাকায় পারদ উঠে গেছে সর্বোচ্চ ৩৫.১ এবং সর্বনিম্ন ২৭.৭ ডিগ্রিতে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা আরো কিছুটা বেড়ে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

নদ-নদীর পানি প্রবাহ
পাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নদ-নদীসমূহের সর্বশেষ পানি প্রবাহ সম্পর্কে জানায়, গঙ্গা-পদ্মা নদীর পানি আরো বৃদ্ধি পেয়েছে। তবে গতকাল পানিবৃদ্ধির পরিমান ছিল আগের কয়েকদিনের চেয়ে কম। গঙ্গা নদী পাংখা, রাজশাহী ও হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে বিপদসীমার যথাক্রমে ১৭০, ১৭৯ এবং ১৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ভাটিতে পদ্মা নদীর পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। পদ্মা নদী গোয়ালন্দ, ভাগ্যকূল ও সুরেশ্বর পয়েন্টে বিপদসীমার যথাক্রমে ৮৯, ১০৩ এবং ৬১ সে.মি. নিচে প্রবাহিত হচ্ছে। উত্তর-পূর্বাঞ্চলে বৃহত্তর সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানির সমতল গতকাল কোথাও কিছুটা বৃদ্ধি, কোথাও হ্রাস পায়। তবে বিপদসীমার বেশ নিচে রয়েছে। এদিকে ব্রহ্মপুত্র-যমুনা নদে গতকাল পানি কিছুটা হ্রাস-বৃদ্ধি ঘটে।

প্রধান নদ-নদীসমূহের ৯৩টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ৪০টি পয়েন্টে পানি বৃদ্ধি, ৫০টিতে হ্রাস ও ২টিতে অপরিবর্তিত ছিল। গত ২৪ ঘণ্টায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি।
পাউবোর সর্বশেষ পূর্বাভাস মতে, ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা এবং সুরমা-কুশিয়ারা নদ-নদীসমূহে পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় গঙ্গা-পদ্মা এবং সুরমা-কুশিয়ারা নদীগুলোর পানির সমতল বৃদ্ধি পেতে পারে। এ সময় ব্রহ্মপুত্র-যমুনা নদে পানির সমতল স্থিতিশীল থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ