Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

শুভেচ্ছা সফরে শ্রীলঙ্কান যুদ্ধজাহাজ ‘সায়ুরা’ ও ‘নন্দিমিত্র’ চট্টগ্রামে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

প্রথমবারের মতো বাংলাদেশে শুভেচ্ছা সফরে এসেছে শ্রীলঙ্কান নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘সায়ুরা’ ও ‘নন্দিমিত্র’। চারদিনের এ সফরে জাহাজ দু’টি গতকাল সোমবার সকালে চিটাগাং ড্রাই ডক লিমিটেডের জেটিতে এসে পৌঁছায়। এ সময় নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দু’টিকে স্বাগত জানায়। পরে, চট্টগ্রাম নৌ অঞ্চলের চীফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আব্দুস সামাদ জাহাজ দু’টির অধিনায়কগণকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।
জাহাজ দু’টিতে প্রশিক্ষণার্থী কর্মকর্তাসহ মোট ২৪৭ জন নৌসদস্য রয়েছেন। শ্রীলঙ্কান নৌবাহিনীর অফসোর পেট্রোল ভেসেল ‘সায়ুরা’-এর অধিনায়ক হিসেবে ক্যাপ্টেন নীলানথা হিওয়াভিথারান এবং ফাস্ট মিসাইল ভেসেল ‘নন্দিমিত্র’ এর অধিনায়ক হিসেবে ক্যাপ্টেন বুদ্ধিকা লিয়ানাগমেজ দায়িত্ব পালন করছেন। এর আগে, সফরকারী জাহাজ দু’টি বাংলাদেশের সমুদ্রসীমায় এসে পৌঁছালে নৌবাহিনী জাহাজ ‘দূর্জয়’ তাদের অভ্যর্থনা জানায়।

বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দু’টির অধিনায়কগণ কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া, সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনী জাহাজ সমুদ্র জয়, বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস, বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটিসহ নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল ‘আশার আলো’ এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক পর্যটন এলাকা পরিদর্শন করবেন। তাছাড়া, বাংলাদেশ ও শ্রীলঙ্কা নৌবাহিনীর প্রশিক্ষণার্থী ক্যাডেটদের অংশগ্রহণে একটি প্রীতি বাস্কেটবল খেলা অনুষ্ঠিত হবে।

এই শুভেচ্ছা সফরের মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলঙ্কা নৌবাহিনীর কর্মকর্তা, প্রশিক্ষণার্থী ও নাবিকদের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়। শুভেচ্ছা সফর শেষে আগামী ২৯ আগস্ট জাহাজ দু’টি বাংলাদেশ ত্যাগ করবে বলে আইএসপিআর-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে

১৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ