Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরান-যুক্তরাষ্ট্র শীর্ষ বৈঠকের প্রস্তুতি চলছে

জি-৭ শীর্ষ সম্মেলনে সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ জানিয়েছেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি শীর্ষ বৈঠক আয়োজনের প্রস্তুতি চলছে। পরমাণু চুক্তির বিষয়টি নিয়ে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে চলমান অচলাবস্থা অবসানের পথ খোঁজাই এ বৈঠকের লক্ষ্য। গতকাল ফ্রান্সে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে যৌথ সংবাদ সম্মেলনে ম্যাখোঁ বলেছেন, ‘আমাদের জন্য দুটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। ইরানকে কখনোই পারমাণবিক অস্ত্রসৃদ্ধ হতে দেয়া যাবে না। আর চলামান পরিস্থিতি যেন আঞ্চলিক স্থিতিশীলতায় হুমকি না হয়ে দাঁড়ায়’।
আমাজনের আগুন নেভাতে ২২ মিলিয়ন ডলার দিল জি-৭
এদিকে শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭ আমাজনের আগুন নিয়ন্ত্রণে ২২ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে। গতকাল আবহাওয়া পরিবর্তন নিয়ে এক বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছেন জোটটির নেতারা। ভয়াবহ আগুনের কবলে ক্ষতিগ্রস্ত আমাজনকে রক্ষায় এ পদক্ষেপ নিয়েছেন তারা। তবে ওই বৈঠকে অংশ নেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ বলেন, বরাদ্দকৃত এই অর্থ খুব শিগগিরই প্রদান করা হবে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণে তার দেশ সামরিক সহায়তাও দেবে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে এই কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন তিনি।
ব্রাজিলের জাতীয় মহাকাশ গবেষণা ইনস্টিটিউট (ইনপে) জানিয়েছে, আমাজনে এবার রেকর্ড পরিমাণ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। যার বেশিরভাগ ব্রাজিল অংশে। আমাজনের আগুন নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ না নেয়ার কারণে ব্রাজিল সরকারের বিরুদ্ধে দেশে-বিদেশে সমালোচনা তৈরি হয়েছে।
কাশ্মীর নিয়ে আবারও সুর পাল্টালেন ট্রাম্প
কাশ্মীর নিয়ে আবারও সুর পাল্টালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা অবসানে কয়েকবার মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করলেও এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায় সায় দিয়েছেন তিনি। ফ্রান্সে জি-৭ সম্মেলনের ফাঁকে গতকাল এক বৈঠকে কাশ্মীর ইস্যুটি দ্বিপক্ষীয় এবং এতে মধ্যস্থতার প্রয়োজন নেই বলে ট্রাম্পকে বুঝিয়ে দেন মোদি।
পরে নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি) সত্যিই মনে করেন, তিনি কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছেন। ভারত পাকিস্তানের সঙ্গে কথা বলছে এবং আমার দৃঢ় বিশ্বাস, তারা এমন কিছু করতে সক্ষম হবে, যা খুবই ভালো। সূত্র : ডন।



 

Show all comments
  • Rehan Khan Hridoy ২৭ আগস্ট, ২০১৯, ১:২৩ এএম says : 0
    শিয়া সুন্নি বলতে কিছু বুঝিনা আমাদের একটাই পরিচয় আমরা মুসলিম পৃথিবীর যে প্রান্তেই মুসলিমদের উপর কোন আঘাত আসলে আমরা সকল মুসলিম ভাই একত্রে এই অন্যায়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করব! ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Mubarak Husain ২৭ আগস্ট, ২০১৯, ১:২৪ এএম says : 0
    যুক্তরাষ্ট্র কার এজেন্ডা বাস্তবায়ন করছে? যুক্তরাষ্ট্র কি কোন দেশ? নাকি কোন দেশের দালাল? যুক্তরাষ্ট্র একটি কথা প্রায়সই বলে থাকে যে, "তার মিত্র রাষ্ট্রের স্বার্থ রক্ষা করবে"! যুক্তরাষ্ট্রের মিত্র রাষ্ট্র আছে থাকলে কোন টি? অতি সত্য কথা হচ্ছে যুক্তরাষ্ট্রের কোন বন্ধু বা মিত্র রাষ্ট্র নেই! যুক্তরাষ্ট্র যার বন্ধু তার শত্রু প্রয়োজন নেই! তবে হাঁ এটি সত্য যে যুক্তরাষ্ট্রের একটি প্রভু রাষ্ট্র আছে তার নাম হল "ইসরাইল" যুক্তরাষ্ট্র এই প্রভু রাষ্ট্রের জন্য যা কিছু করার দরকার তাই করছে।
    Total Reply(0) Reply
  • Md Rubel Hossain ২৭ আগস্ট, ২০১৯, ১:২৪ এএম says : 0
    যুদ্ধবাজ অামেরিকা। যুদ্ধ না করলে ঘুম অাসেনা । নিজেরা হাজার হাজার পারমাণবিক বোমা বানিয়ে রেখেছে, অথচ অন্যেরা করলে ক্ষতি( যদিও ইরান অস্বীকার করে) পৃথিবীতে এই একটি নষ্ট দেশ প্রতিটা দেশের সাথে গায়ে পড়ে যুদ্ধ করতে অাসে। কই অার তো কেউ এমন করেনা। মনেহয় অামেরিকা পৃথিবীর ইজারা নিয়েছে!!!
    Total Reply(0) Reply
  • Khalilur Rahaman ২৭ আগস্ট, ২০১৯, ১:২৫ এএম says : 0
    আমেরিকা হচ্ছে শক্তের ভক্ত নরমের জম।উত্তর কোরিয়াকে হুমকি ধামকি কম করে নাই, কিন্তু উত্তর কোরিয়া পাত্তা না দেওয়ায় আলোচনায় বসে। ইরানের বড় শত্রু হচ্ছে আসেপাশের মুসলিম দেশ গুলি। এদের মদদপুস্ট হয়েই এতটা বেপরোয়া। মিত্র দেশে গুলি নয় কেবলমাত্র ইসরায়েলকে বাচাতে এই জঘন্য প্রয়াস। মুসলিম দেশগুলি কবে বুঝতে পারবে এই হায়েনার চালাকি?
    Total Reply(0) Reply
  • প্রথম ভালবাসা ২৭ আগস্ট, ২০১৯, ১:২৫ এএম says : 1
    ভুলে গেলে চলবেনা,আমেরিকার হাতে উন্নত পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র, অত্যাধুনিক সামরিক প্রযুক্তি কাছে ইরান কিছুই নয়।যেখানে বিশ্বকে ধ্বংস করে দিতে আমেরিকার এক মিনিটের বেপার আর সেখানে ইরান কিছুই নয়।
    Total Reply(0) Reply
  • Shahid Moni Shahidmoni ২৭ আগস্ট, ২০১৯, ১:২৬ এএম says : 0
    ইরান অাক্রান্ত হলে মধ্যপ্রাচ্যে অাগুন জ্বলবে।ইসরাঈল ছিন্নবিচ্ছিন্ন হয়ে যাবে।সৌদি অারব চরমভাবে অাক্রান্ত হবে। অার মধ্যপ্রাচ্যের মুসলিম জনগোষ্ঠী ব্যাপকহারে ক্ষতিগ্রস্ত হবেন। তবে অামেরিকা তার পেশিশক্তির উদ্দেশ্য সিদ্ধি করতে পারবেন বলে মনে হয়না।
    Total Reply(0) Reply
  • Solman Afiz ২৭ আগস্ট, ২০১৯, ১:২৬ এএম says : 0
    আমেরিকা জুদি পারতো তাহলে ইরানকে অনেক আগেই ইরাকের মতো সেষ করে দিতো আমেরিকা খুব ভালো করে বুঝতে পারছে যে ইরানের সাথে খেলাটা এতোটা সহজ হবেনা তার প্রমাণ এখানেই আজ কতটা বছর দরে তাদের অর্থনিতি ডাউন করার জন্য ব্যবসা বানিজ্য বন্দ করে রাখসে তবুও ইরান থেমে নেই.জুদিও তাদের পাশে আমাদের মুসলিম দেশ গুলা নাই.আজ সৌদি জুদি ইরানের জাগায় থাকতো আমদের মুসলিম দেশ গুলার আর কান্নাকাটি করতো না লাশ কাদে নিয়া.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ