Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

এমন অ্যাশেজে রোমাঞ্চিত মুশফিক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০৮ এএম

হালের টি-টোয়েন্টি যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতেই ক্রমেই রঙ হারাচ্ছে টেস্ট ক্রিকেট। ক্রিকেটের লম্বা সংস্করণ দেখতে আধুনিক প্রজন্মের আগ্রহ বেশ কম। তাই টেস্ট ক্রিকেটকে পুনরুজ্জীবিত করতে আইসিসি নিয়েছে নানা উদ্যোগ। এর মধ্যেই হেডিংলিতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া দ্বৈরথ বুঝিয়ে দিল যে, সাদা পোশাকের ক্রিকেট তার আপন পথেই আছে। গতপরশু সেটি মর্মে মর্মে বুঝিয়ে দিয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ‘সুপারম্যান’ স্টোকসের বন্দনায় মেতেছেন সবাই। মুগ্ধতার ¯্রােতে সামিলদের মধ্যে আছে মুশফিকুর রহিমের নামও। সেই সঙ্গে সবাইকে অ্যাশেজ দেখার আহŸানও জানালেন বাংলাদেশের দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

স্টোকসের দুর্দান্ত ব্যাটিংয়ে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে অবিশ্বাস্য এক জয় পেয়েছে ইংল্যান্ড। শেষ ব্যাটসম্যান জ্যাক লিচ যখন উইকেটে গিয়েছিলেন তখনও তাদের জয়ের জন্য প্রয়োজন ছিল ৭৩ রান। প্রায় অসম্ভবই। শেষ উইকেটে লিচকে নিয়ে ৭৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে অসম্ভবকে সম্ভব করেছেন স্টোকস। জুটিতে লিচের অবদান কেবল ১ রান। বাকি সব রান একাই তুলে চোখ ধাঁধিয়ে দিয়েছেন ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো তারকা স্টোকসই।

টেস্ট ক্রিকেট নিয়ে বরাবরই আলাদা রোমাঞ্চের কথা বলে আসছেন মুশফিক। শ্বাসরুদ্ধকর ম্যাচটির পর স্টোকসের কীর্তির পাশাপাশি টেস্ট ক্রিকেটের কথাও উঠে এসেছে মুশফিকের টুইটে। স্টোকসের ছবি দিয়ে বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান লিখেছেন, ‘কে বলেছে টেস্ট ক্রিকেট মরে যাচ্ছে? দেখতে হবে অ্যাশেজ... কী দারুণ ইনিংসই না খেলেছে এই মানুষটি! মুখিয়ে আছি চতুর্থ টেস্ট দেখার জন্য...।’

শেষ পর্যন্ত ব্যাটিং করে ২১৯ বলে ১৩৫ রানে অপরাজিত থেকেছেন স্টোকস। সঙ্গী লিচ ১ রান করলেও তার গুরুত্ব ছাড়িয়ে গেছে সেঞ্চুরিকেও। শেষ দিকে বীরদর্পে লড়াই করেছেন। ১৭টি বল খেলেছেন অক্ষত থেকে। তাই লিচও ভাসছেন প্রশংসাবাক্যে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিক

৫ জুলাই, ২০১৯
১৬ জুন, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ