Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপহরণ আতঙ্কে অধিকৃত কাশ্মীর, দুই লাশ উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ৬:০৯ পিএম

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে অবরুদ্ধ অধিকৃত কাশ্মীর। এর মাঝেই পুলওয়ামা থেকে গুর্জর সম্প্রদায়ের দু’জন অপহৃত হয়। সোমবার সন্ধ্যায় পরে তাদের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করা হয় পুলওয়ামার ত্রালের ঘন জঙ্গল থেকে। এর ফলে অপহরণ আতঙ্ক ছড়িয়ে পড়েছে উপত্যকা জুড়ে।

সোমবার সন্ধেয় রাজৌরি জেলা খেকে আবদুল কাদের কোহালি এবং শ্রীনগর থেকে মনজুর আহমেদ নামের দুই পশুপালককে অপহরণ করে পুলওয়ামার নিজেদের অস্থায়ী তাঁবুতে নিয়ে যায় সশস্ত্র জঙ্গিরা। রাতেই অপহৃত দু’জনের খোঁজে নামে জম্মু-কাশ্মীর পুলিশ। পুলিশের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিংহ সংবাদমাধ্যমকে জানান, গতকাল মঙ্গলবার সকালে এই দুই ব্যক্তির ছিন্নভিন্ন দেহ মেলে পুলওয়ামার জঙ্গলে। দু’জনের দেহই ত্রালের ঘন জঙ্গলের ভেতরে ফেলে রেখে যায় আততায়ীরা।

গত ৫ আগস্ট ৩৭০ ধারা প্রত্যাহার হওয়ার পরেই উপত্যকায় অতিরিক্ত কয়েক হাজার সশস্ত্র বাহিনী মোতায়েন করে ভারত। নিষেধাজ্ঞার কড়াকড়ির মধ্যে বিক্ষোভ বা ধড়পাকড়ের খবর এসেছে বারবার। জম্মু ও কাশ্মীর পুলিশের এক বড়কর্তা সোমাবারই জানিয়েছেন উপত্যকার বিভিন্ন জায়গা থেকে এ পর্যন্ত অন্তত ৪১০০ জনকে গ্রেফতার বা আটক করেছে নিরাপত্তা বাহিনী। ৬০৮ জনের বিরুদ্ধে বিতর্কিত জনসুরক্ষা আইনে মামলা করা হয়েছে। জনতা-পুলিশ সংঘর্ষের আবহেই নিরাপত্তার কড়াকড়ি কখনও শিথিল করেছে প্রশাসন, কখনও আবার নতুন কেরে বিধিনিষেধ জারি হয়েছে। তবে কোনও প্রত্যক্ষ জঙ্গি সক্রিয়তার খবর মেলেনি। উত্তর কাশ্মীরে ২০ আগস্ট লস্কর-ই-তৈয়বার এক জঙ্গিঘাঁটিতে হামলা চালায় পুলিশ। সংঘর্ষে প্রাণ যায় এক পুলিশ অফিসারের। সোমবার জইশ সক্রিয়তার খবর আসার পরে প্রশ্ন উঠছে, তবে কি নিরাপত্তা পরিস্থিতি শিথিল হওয়ার অপেক্ষাতেই রয়েছে জইশ গোষ্ঠী?

দুই পশুপালকের লাশ উদ্ধারের পরে সেখানে গ্রেফতারি আতঙ্কের সাথে এবার যোগ হলো অপহরণ আতঙ্কের। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ