Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিবালয়ে কবি নজরুলের ইন্তেকাল বার্ষিকীর অনুষ্ঠান

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩ তম ইন্তেকাল বার্ষিকী পালন উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা কবি ও কবিপত্মীর স্মৃতি বিজরিত শিবালয় উপজেলার তেওতায় গতকাল মঙ্গলবার শুরু হয়েছে। সকালে কবিপত্মী প্রমিলার জন্মভিটায় কবি এবং কবিপত্মীর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে এ কর্মসূচি শুরু হয়। এরপর একটি র‌্যালি শুরু হয়ে তেওতা জমিদার বাড়ির পুকুর ঘাটে স্থাপিত নজরুল-প্রমিলা স্মৃতি মঞ্চে শেষ হয়। তিন দিনের কর্মসূচিতে রয়েছে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন বিকাল ও সন্ধ্যায় নজরুল-প্রমিলা মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নজরুলের চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ শীর্ষক এই প্রতিপাদ্য বিষয় নিয়ে অনুষ্ঠানমালা সাজানো হয়েছে। 

আগামীকাল ২৯ আগস্ট অনুষ্টানের শেষদিন বিকালে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব এএফএম হায়াতউল্লাহ। অনুষ্ঠানে সম্মানিত অতিথি থাকবেন নজরুল ইনস্টিটিউট ঢাকার উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন। অনুষ্ঠান সময়ে আলোচনায় অংশ নিবেন নজরুল গবেষক কৃষিবিদ রফিকুল ইসলাম, মিয়াজান কবির, তেওতা ইউপি চেয়ারম্যান আলহাজ আব্দুল কাদের, সাংস্কৃতিক সংগঠক সাংবাদিক বাবুল আকতার মঞ্জুর, সাইফুল ইসলাম খান, শিক্ষক মোজাম্মেল হক, অজয় চক্রবর্তীসহ স্থানীয় নজরুল প্রেমী সাংস্কৃতিককর্মীবৃন্দ। সংগীত পরিবেশন করবেন বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ইয়াসমিন মুস্তারী, ছন্দা চক্রবর্তী, মুন্নি কাদেরসহ স্থানীয় শিল্পীবৃন্দ।
সভাপতিত্ব করবেন নজরুল ইন্তেকাল বার্ষিকী উপযাপন কমিটির আহবায়ক প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রীয় সভাপতি আতিকুর রহমান আতিক। আয়োজক সংগঠনগুলো হলো তেওতা নজরুল-প্রমিলা সাংস্কৃতিক গোষ্ঠী, শিবালয় নজরুল-প্রমিলা ইনস্টিটিউট, নজরুল-প্রমিলা সাহিত্য পরিষদ, ঢাকার নজরুল প্রমিলা পরিষদ, নজরুল প্রমিলা গবেষণা পরিষদ ও আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ