Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যাম্প ন্যুতে ‘ফিরলেন’ ক্রুইফ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ৯:৩১ পিএম

বার্সেলোনার ইতিহাস রচনার পেছনে যে ফুটবলার রেখেছিলেন অকল্পনীয় ভূমিকা তিনি জোহান ইয়োহান ক্রুইফ। বর্তমান সময়ের লিওনেল মেসিকে বাদ দিলে বার্সেলোনার ইতিহাসের সব থেকে গুরুত্বপূর্ণ খেলোয়াড় তিনি। আর তাই তো ক্রুইফের জন্য মর্যাদার আসনটি কাতালান সমর্থকদের অনেক ওপরে। তার সম্মাননায় ক্যাম্প ন্যুতে প্রতিষ্ঠিত করা হলো তার ভাষ্কর্য।

তিন বছর আগে ২০১৬ সালের ২৪ মার্চ ক্যান্সারের কাছে হেরে পরপারে পাড়ি জমান কিংবদন্তি এই ফুটবলার। ১৯৭৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত বার্সেলোনার জার্সি গায়ে মাতিয়েছেন মাঠ। তবে একজন খেলোয়াড় হিসেবে বার্সেলোনায় যতটা না সাফল্যম-িত ছিলেন ক্রুইফ, তার থেকে বেশি ছিলেন একজন ক্রীড়া সংগঠক হিসেবে। বার্সেলোনার কোচ হিসেবে এই ডাচ দায়িত্বে ছিলেন ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত। তার সময়েই নতুন করে বিশ্ব শাসন শুরু করে বার্সেলোনা। এ সময়ে টানা চার মৌসুম লা লিগার শিরোপা জয় করে বার্সা।

লিওনেল মেসির মতো তারকা উঠে এসেছেন বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে। আর সেখানেও বড় অবদান ক্রুইফের। আর তাই তো কাতালান সমর্থকরা ক্রুইফের প্রতি কৃতজ্ঞ রইবেন চিরকাল। তার সম্মাননায় ক্যাম্প ন্যু’তে ভাষ্কর্যটি উন্মোচন করে আবেগাপ্লুত হয়ে পড়েন বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেপ বার্তেমেউ, ‘এটা আমাদের জন্য একটি আবেগময় সময়। ক্রুইফ আমাদের মানসিকতার পরিবর্তন করে দিয়েছেন। সেই আমাদের বিশ্বাস করিয়েছে যে আমরা দলগত ভাবে চেষ্টা করলে যেকোনো কিছুই অর্জন করতে পারি।’

এসময় কিংবদন্তির পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন স্ত্রী এবং সন্তানেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ