Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কমলো ভর্তি পরীক্ষার ফি

থাকছে সব ইউনিটেই পরীক্ষার সুযোগ

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

 ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আন্দোলন, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের ব্যাপক সমালোচনার মুখে অবশেষে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) (২০১৯-২০) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফরমের মূল্য ১৯৮০ টাকা থেকে কমিয়ে ১২০০ টাকা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া একাধিক ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে শিক্ষার্থীদের। গত সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা উপ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রাবির ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু।
অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু জানান, এবছরের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। প্রাথমিক ৫৫ টাকা ফিস দিয়ে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।
এদিকে চূড়ান্ত আবেদন শুরু হবে ১৭ সেপ্টেম্বর থেকে। ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত আবেদন শেষ হবে। চূড়ান্ত আবেদনে ইউনিট প্রতি ১২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।
এদিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান জানান, বিজ্ঞান, বাণিজ্য, মানবিক এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানেও এ ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা অনুষদ, আইন এর পরীক্ষা হবে। বি ইউনিটে ব্যাবসায় শিক্ষা অনুষদ, ব্যাবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদ ও প্রকৌশল অনুষদভুক্ত বিভাগগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রতিটি ইউনিট সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত থাকবে। একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।
এর আগে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির পরীক্ষার ফরমের মূল্য ১৯৮০ টাকা নির্ধারণ করেছিলো কর্তৃপক্ষ। একজন শিক্ষার্থী শুধুমাত্র একটিট ইউনিট এ পরীক্ষা দিতে পারবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। এরপর ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়টির শিক্ষক শিক্ষার্থীরা ওই নিয়ম পরিবর্তনের জন্য আন্দোলনও করেছেন।
পরীক্ষা পদ্ধতিঃ
লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন ২০ টি(ঝযড়ৎঃ ধহংবিৎ ছঁবংঃরড়হ) ২০ টি প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউ প্রশ্ন ৬০ টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯ টা থেকে ১০ টা ৪৫ ও ১২ টা থেকে ১ টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।
আবেদন যোগ্যতাঃ
মানবিক এ সর্বনিম্ন ৩ পয়েন্ট করে এসএসসি ও এইচএসসিসহ মোট ৭.০০। বাণিজ্য ৩.৫০ করে একইভাবে ৭.৫০। বিজ্ঞান ইউনিটে ৩.৫০ করে একইভাবে ৮.০০। এছাড়া ইউনিট প্রতি ৩২০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউনিট


আরও
আরও পড়ুন