Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

শারাপোভা-কেরবারের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

তারকাপতনের মধ্য দিয়ে শুরু হয়েছে ইউএস ওপেনের ১৩৯তম আসর। নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোয় প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন সাবেক নাম্বার ওয়ান অ্যাঞ্জেলিক কেরবার এবং পাঁচবারের গ্র্যান্ড ¯ø্যাম জয়ী মারিয়া শারাপোভা। জয়ের জন্য ঘাম ঝরাতে হয়েছে রেকর্ড গ্র্যান্ড ¯ø্যামের মালিক রজার ফেদেরারকে।
প্রথম রাউন্ডে আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল সেরেনা উইলিয়ামস-শারাপোভা ম্যাচটি। রাশিয়ান তারকাকে কোনো সুযোগ না দিয়েই ৬-১ ৬-১ গেমের সরাসরি সেটে মাত্র ৫৯ মিনিটে ম্যাচ জিতে নেন সেরেনা। এ নিয়ে টানা ১৯বার ৩২ বছর বয়সীকে হারালেন ৩৭ বছর বয়সী আমেরিকান কিংবদন্তি। ২০০৬ সালে আসরের একমাত্র শিরোপাটি জিতেচিলেন শারাপোভা।

গত আসরের ফাইনালে নোমানি ওসাকার কাছে হেরে শিরোপাবঞ্জিত হওয়ার পর আম্পায়ারকে ‘প্রতারক’ ও ‘মিথ্যুক’ বলেছিলেন সেরেনা। শিরোপা জিততে পারলে তিনি বসতেন নারী এককে সর্বকালের সর্বোচ্চ একক গ্র্যান্ড ¯ø্যামজয়ী মার্গারেট কোর্টের পাশে। এবারো তার সামনে একই সুযোগের হাতছানি। দ্বিতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ স্বদেশী ক্যাটি ম্যাকনালি।

দিনের সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েছেন কেরবার। আসরের ২০১৬ সালের চ্যাম্পিয়ন এই তারকা ৭-৫ ০-৬ ৬-৪ গেমে হেরে যান ফ্রান্সের ক্রিস্তিনা ¤øাদেনোভিচের কাছে।

বিশ্বের দুই নম্বর তারকা অ্যাশলে বার্টি প্রথম সেটে উড়ে গেলেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে কাজাখস্তানের জারিনা দিয়াসকে হারান ১-৬ ৬-৩ ৬-২ গেমে। নারী এককে চেক রিপাবলিকের তেরাজা মার্তিনকোভাকে ৭-৬ (৮-৬) ৭-৬ (৭-৩) গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন ক্যারোলিনা পিসকোভাও। পরের রাউন্ডে তার প্রতিপক্ষ মারিয়াম বোলকোভেজ, বার্টি লড়বেন লরেন ডেভিসের বিপক্ষে।

এদিকে পুরুষ এককে জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে ২০ গ্র্যান্ড ¯ø্যামের মালিক ফেদেরারকে। প্রথম সেটে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে ভারতের সুমিত নাগালকে ৪-৬ ৬-১ ৬-২ ৬-৪ গেমে হারান ৩৮ বছর বয়সী সুইস তারকা। প্রতিযোগিতায় তিনি পাঁচ শিরোপার সর্বশেষটি জিতেছিলেন ২০০৮ সালে। ২০০৪ সাল থেকে টানা পাঁচবার ফ্লাশিং মিডোর শিরোপা ওঠে তার হাতে।

একই দিনে আগের ম্যাচে স্পেনের রবের্তো কারবালেসকে ৬-৪ ৬-১ ৬-৪ গেমের সরাসরি সেটে হারিয়ে দেন বিশ্বের এক নম্বর তারকা ও প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ। দ্বিতীয় রাউন্ডে ১৬ গ্র্যান্ড ¯ø্যাম জয়ী তারকার প্রতিপক্ষ আর্জেন্টিনার হুয়ান ইগনেসিও লনদেরো। এই পর্বে তৃতীয় বাছাই ফেদেরার লড়বেন বসনিয়া-হার্জেগোভিনার দামির জুমহুরের বিপক্ষে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শারাপোভা

২৭ এপ্রিল, ২০১৭

আরও
আরও পড়ুন