Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সাকিবকে তিনে নামালেন স্টোকস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

হেডিংলি টেস্টে মহাকাব্যিক ব্যাটিং করে ক্রিকেট-বিশ্বকে হতবাক করে দেওয়া বেন স্টোকস প্রশংসার জোয়ারে তো ভাসেছেনই! অনিন্দ্য সুন্দর ইনিংসটি চোখে লেগে থাকতে থাকতেই তিনি পেয়েছেন সুখবর। ইংল্যান্ডের এই তারকা ক্রিকেটার টেস্ট ফরম্যাটের আইসিসি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন দুই ধাপ। পেছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসানকে।

গতকাল সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে টেস্ট অলরাউন্ডার মধ্যে দুই নম্বর স্থান দখল করেছেন স্টোকস। তিনি অর্জন করেছেন ক্যারিয়ারের সেরা ৪১১ রেটিং পয়েন্ট। তার চেয়ে ১২ রেটিং পয়েন্ট পিছিয়ে থাকা বাঁহাতি অলরাউন্ডার সাকিব এক ধাপ নেমে আছেন তিনে। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের দলনেতা জেসন হোল্ডার। তার রেটিং পয়েন্ট ৪৩৩।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডের ১ উইকেটের রুদ্ধশ্বাস জয়ের নায়ক ছিলেন স্টোকস। তাতে তিন ম্যাচ শেষে সিরিজে চলছে ১-১ ব্যবধানে সমতা। সেদিন অপরাজিত ১৩৫ রানের অবিস্মরণীয় ইনিংস খেলেন তিনি। তার বীরত্বে খাদের কিনারা থেকে উঠে এসে ৩৫৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করে টেস্ট জিতে নেয় ইংলিশরা। অসিদের বিস্ময়ে অভিভূত করে জ্যাক লিচকে সঙ্গে নিয়ে শেষ উইকেটে অবিচ্ছিন্ন ৭৬ রান যোগ করেন স্টোকস। সেখানে লিচের অবদান ১, অতিরিক্ত খাত থেকে আসে আরও ১, আর বাকিটা স্টোকসের একারই (৪৫ বলে ৭৪ রান)!

ব্যাট হাতে বুক চিতিয়ে লড়াই করার প্রতিদানটা ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়েও পেয়েছেন স্টোকস। ১৩ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ১৩তম স্থানে। এই র‌্যাঙ্কিংয়েও ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট শোভা পাচ্ছে তার নামের পাশে। তার রেটিং পয়েন্ট ৬৯৩। যথারীতি শীর্ষে রয়েছেন ভারতীয় দলনেতা বিরাট কোহলি। তার রেটিং পয়েন্ট ৯১০।

ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও ভালো পারফরম্যান্স দেখান স্টোকস। দখল করেন ৪ উইকেট। তবে বোলার র‌্যাঙ্কিংয়ে তার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। ৫৯৪ রেটিং পয়েন্ট নিয়ে আছেন আগের ২৮তম স্থানেই। স্টোকসের সতীর্থ জোফরা আর্চার এগিয়ে চলেছেন দুর্দম গতিতে। ক্যারিয়ারের অভিষেক টেস্টের পর বোলার র‌্যাঙ্কিংয়ে ৮৩তম স্থানে ছিলেন তিনি। এরপর হেডিংলিতে প্রথম ইনিংসে ৬ উইকেটসহ মোট ৮ উইকেট নেন তিনি। ফলে ৪০ ধাপ এগিয়েছেন আর্চার। মাত্র দুই টেস্ট খেলেই তিনি আছেন র‌্যাঙ্কিংয়ের ৪৩ নম্বরে। এছাড়া ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ অ্যান্টিগা টেস্টে মাত্র ৭ রানে ৫ উইকেট শিকার করে এগিয়েছেন ৯ ধাপ। উঠে এসেছেন র‌্যাংকিংয়ের ৭ নম্বরে। একই ম্যাচে পাঁচ উইকেট পাওয়া কেমার রোচ ৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৮ নম্বরে।

 



 

Show all comments
  • Rafiqul Islam Azad ২৮ আগস্ট, ২০১৯, ৫:০২ এএম says : 0
    ব্যাপার না । বস আবার একে উঠে আসবেন
    Total Reply(0) Reply
  • বিদ্যুৎ মিয়া ২৮ আগস্ট, ২০১৯, ৫:০৩ এএম says : 0
    সাকিব আল হাসান বাংলাদেশের জন্য গর্ব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৬ সেপ্টেম্বর, ২০১৯
২৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন