Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দশম সংসদে কোরাম সংকটে ক্ষতি ১৬৩ কোটি ৫৭ লাখ টাকা: টিআইবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১:১৩ পিএম | আপডেট : ১:৩৬ পিএম, ২৮ আগস্ট, ২০১৯

দশম জাতীয় সংসদে কোরাম সংকটের কারণে ১৬৩ কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৩৬৩ টাকা ক্ষতি (ব্যয়িত মোট সময়ের অর্থমূল্য) হয়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গত সংসদের প্রথম থেকে ২৩তম অধিবেশনের (জানুয়ারি ২০১৪ থেকে অক্টোবর ২০১৮) ওপর এক গবেষণা চালিয়ে এ তথ্য জানিয়েছে সংস্থাটি ।

টিআইবির এই গবেষণায় বলা হচ্ছে, উল্লিখিত সময়ে কোরাম সংকট ছিল ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট। বুধবার রাজধানীর ধানমন্ডিতে টিআইবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ‘পার্লামেন্টওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে উল্লখ্য করা হয়, ২৩টি অধিবেশনে গড় কোরাম সংকট ছিল ২৮ মিনিট, যা প্রকৃত মোট ব্যয়িত সময়ের ১২ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী সংসদে পুরুষদের চেয়ে নারী এমপিরা বেশি উপস্থিত থাকলেও আইন প্রণয়নে তাদের অংশগ্রহণ কম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল।

সংবিধান অনুযায়ী, ন্যূনতম ৬০ জন সদস্য উপস্থিত না থাকলে সংসদের কোরাম হয় না। কোরাম না থাকলে বৈঠক স্থগিত বা মুলতবি করতে হয়। জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধিতে বলা আছে, কোরাম-সংকটের জন্য অধিবেশনে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করলে কোরাম হওয়ার জন্য তিনি পাঁচ মিনিট ধরে ঘণ্টা বাজানোর নির্দেশ দেবেন। এর মধ্যে কোরাম না হলে স্পিকার অধিবেশন মুলতবি রাখবেন।



 

Show all comments
  • Ismail Hossain ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৫ পিএম says : 0
    দশম জাতীয় সংসদের কোরাম সংকটের কারণে ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট সময় অপচয় হয়েছে। এই সময়ের অর্থমূল্য ১৬৩ কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৩৬৩ টাকা। কথিপয় বলবে আওয়ামীলীগ টাকা খেয়ে পেলেছে।এদেশে এখন ফাইভ পাস লোক ও ফেসবুক ইউজ করে। বুঝে না বুঝে হাউ কাউ করে এরা
    Total Reply(0) Reply
  • মি. 10% ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৫ পিএম says : 0
    নিউজের বিস্তারিত বিবরণ না পড়ে অনেকেই লাফালাফি শুরু করেব।এদেশে এখন রিক্সাওয়ালা ও অনেক বড় বুদ্ধিজীবি।আর অধিকাশ মানুষ নিউজের বিস্তারিত বিবরণ না পড়ে সেটা নিয়ে লাফালাফি শুরু করে। সবাই সমালোচনা করে কিন্তু জেনে বুঝে সমালোচনা করে কয় জন?এখানে বলা হচ্ছে,দশম জাতীয় সংসদের কোরাম সংকটের কারণে ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট সময় অপচয় হয়েছে।
    Total Reply(0) Reply
  • Harun Rashid Harun ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৬ পিএম says : 0
    Amago loss holeo oder to 100%profit.
    Total Reply(0) Reply
  • Asaduzzaman Rana ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৬ পিএম says : 0
    যে দেশে মানুষ রাস্তায় থাকে সে দেশে সংসদে এত খরচ কেন করে আমি বুঝি না, কুঁড়ে ঘড়ে কি সংসদ চলে না?
    Total Reply(0) Reply
  • শফিক রহমান ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৬ পিএম says : 0
    হয়তো একদিন ঐ ক্ষয়ক্ষতির হিসাব নিকাশ হবে
    Total Reply(0) Reply
  • Giash Uddin ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৭ পিএম says : 0
    এই টাকার হিসাব কে দিবে
    Total Reply(0) Reply
  • Ali Arman ২৮ আগস্ট, ২০১৯, ২:৪৭ পিএম says : 0
    বাংলাদেশে কবেই বা আর লাভ হয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ