Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীতারাম ইয়েচুরিকে কাশ্মীরে যাওয়ার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ২:৫৯ পিএম

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও এক ছাত্রকে কাশ্মীরে যাওয়ার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। তাদের নিরাপত্তার জন্য স্থানীয় প্রশাসনকে যথাযথ ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিল শীর্ষ আদালত।

তার এক দলীয় সহকর্মী মহম্মদ ইউসুফ তারিগামির সঙ্গে দেখা করার জন্য শ্রীনগরে যেতে চেয়েছিলেন ইয়েচুরি। সংবিধানের ৩৭০ ধারা রদের পর এক বার তাকে শ্রীনগর থেকে ফিরিয়ে দেয় স্থানীয় প্রশাসন। তার পরেই অনুমতি চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক। অন্য দিকে, কাশ্মীরেরই এক আইনের ছাত্র মহম্মদ আলিম সইদ বন্ধু ও মা, বাবার সঙ্গে দেখা করার জন্য যেতে চেয়েছিলেন কাশ্মীরে। যাতে স্থানীয় প্রশাসন বাধা দিতে না পারে, সে জন্য তিনিও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বুধবার তাদের আবেদনের শুনানিতে বলেন, ‘আপনাদের দু’জনকেই কাশ্মীরে যাওয়ার অনুমতি দেওয়া হল। আইনের যে ছাত্রটি আবেদন করেছিলেন তিনি জম্মু ও কাশ্মীরে যেতে পারবেন। মা, বাবার সঙ্গে দেখা করতে পারবেন অনন্তনাগে যেতেও। ফিরে এসে হলফনামাও জমা দিতে পারবেন। ওই ছাত্রের নিরাপত্তার সব রকম ব্যবস্থা করতে হবে স্থানীয় প্রশাসনকে।’

ইয়েচুরিকে অনুমতি দিতে গিয়ে বিচারপতি গগৈ বলেন, ‘আমরা আপনাকে দেখা করার অনুমতি দেব। আপনি কেবল আপনার বন্ধুর সঙ্গেই দেখা করতে যাচ্ছেন তো? এই দেশের এক নাগরিক তার বন্ধুর সঙ্গে দেখা করতে চায়। এতে অসুবিধা কোথায়?’

ইয়েচুরির সফরে আপত্তি জানাতে গিয়ে কেন্দ্রের তরফে আদালতে জানানো হয়েছিল, সিপিএম নেতার সফরের ফলে কাশ্মীরের আইনশৃঙ্খলা পরিস্থিতি বেহাল হয়ে পড়তে পারে।

 



 

Show all comments
  • Tazkia ২৯ আগস্ট, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    All of States will be break by modi government so which will be next wait and see.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ