Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল অত্যন্ত সুপরিকল্পিত- আমু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ৭:৪৭ পিএম

১৫ আগস্টের হত্যাকাণ্ড কোনো পারিবারিক হত্যাকাণ্ড ছিল না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, এটি ছিল একটি অত্যন্ত সুপরিকল্পিত হত্যাকাণ্ড। এই হত্যাকাণ্ডের মাধ্যমে একাত্তরের পরাজিত শক্তিরা এদেশে পাকিস্তানি রাজাকারদের প্রতিষ্ঠা করতে চেয়েছিল। এরই ফলশ্রুতি জাতীয় চার নেতা হত্যাকাণ্ড।

আজ বুধবার (২৮ আগস্ট) বিকেলে রাজধানীর পল্টন টাওয়ারে ইআরএফ কার্যালয়ে বঙ্গবন্ধু ফাউন্ডেশন আয়োজিত ‘সোনার মানুষের সোনার বাংলা গড়াই হবে বঙ্গবন্ধু ও তাঁর আদর্শের প্রতি প্রকৃত শ্রদ্ধা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকারীদের জিয়াউর রহমান প্রতিষ্ঠিত করেছেন। তিনি হত্যাকারীদের বিভিন্ন দেশে পাঠিয়ে দিয়েছিলেন এবং আলীমদের মতো রাজাকারদের নিয়ে সরকার গঠন করেন তিনি। তাই বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জিয়াউর রহমান জড়িত ছিলেন।

‘জিয়াউর রহমান ক্ষমতায় এসে সাড়ে ১১ হাজার রাজাকারকে কারাগার থেকে মুক্তি দেন। মুক্তিযোদ্ধাদের সাইনবোর্ডে জিয়া রাজাকারদের এস্টাবলিশ করেছেন। শুধু তাই নয়, জিয়ার পরে এরশাদ ক্ষমতায় এসে ফ্রিডম পার্টিকে বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে জিয়াউর রহমানের চাওয়াকেই পূর্ণ করেন।’

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মশিউর মালেকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা মোজাফফর হোসেন পল্টু, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৫ আগস্টের হত্যাকাণ্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ