Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তোরজোড় শুরু শেখ কামাল ক্লাব কাপের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ৮:১৫ পিএম

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টে আয়োজনের তোরজোড় শুরু হয়ে গেছে। চট্টগ্রাম আবাহনী লিমিটেডের আয়োজনে এই টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী ১৯ অক্টোবর। খেলা হবে চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামে। আট দলের এ আসরে খেলতে ইতোমধ্যে ছয়টি ক্লাব সম্মতি জানিয়েছে। বুধবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান চট্টগ্রাম আবাহনীর সহ-সভাপতি ও ফুটবল কমিটির চেয়ারম্যান তরফদার মো: রুহুল আমিন। তিনি বলেন,‘শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপকে সামনে রেখে আমরা সব কিছুই গুছিয়ে ফেলেছি। ইতিমধ্যে ছয়টি ক্লাবের নিশ্চয়তা পাওয়া গেছে। বাকি ভারতের ইষ্টবেঙ্গল, নেপালের থ্রিস্টার ক্লাব এবং মালয়েশিয়ার একটি ক্লাবের সঙ্গে কথা চলছে। আশাকরি তাদের নিশ্চয়তা পেয়ে আমরা ১৯ অক্টোবর টুর্নামেন্টের খেলা শুরু করতে পারবো।’ তরফদার মো: রুহুল আমিন আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক করে গঠন করা সাংগঠনিক কমিটিকে ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন অর্থমন্ত্রী ও কমিটির চেয়ারম্যান আ হ ম মুস্তাফা কামাল এমপি।’

তিনি জানান, কোলকাতার মোহনবাগান ও মোহামেডান, মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবসহ বাংলাদেশের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, রানার্সআপ ঢাকা আবাহনী এবং আয়োজক চট্টগ্রাম আবাহনী খেলছে এই টুর্নামেন্টে। বাকি দু’টি দলের জন্য থাইল্যান্ড, নেপাল, ইষ্টবেঙ্গল এবং মালয়েশিয়ার সঙ্গে কথা বলছেন আয়োজকরা। তরফদার রুহুল আমিন আশা করছেন এদের মধ্য থেকেই দু’টি ক্লাবকে পাওয়া যাবে। সেক্ষেত্রে আট ক্লাব নিয়ে টুর্নামেন্টের আয়োজন হলে ফিফা টায়ার টু’র মর্যাদা পাবে। ১২ দিনের টুর্নামেন্টের ফরম্যাটটা আট দলের মধ্যেই সীমাবদ্ধ রাখতে চান আয়োজকরা। কারণ ২ নভেম্বর আই লিগের খেলা শুরু হবে। তার আগেই কলকাতার দলগুলোকে ভারত পাঠিয়ে দিতে হবে।

কোলকাতা মোহামেডান খেলতে পারলে ঢাকা মোহামেডান কেন নয়? এমন প্রশ্নর উত্তরে অর্গানাইজিং কমিটির প্রধান সমন্বয়ক তরফদার রুহুল আমিন বলেন, ‘আমাদের হাতে এখনো প্রায় দু’মাসের মতো দিন বাকি। এখনো সব কিছু চূড়ান্ত হয়নি। আমরা ভেবে দেখবো। তবে লিগের নয় নম্বর দল মোহামেডানকে খেলার সুযোগ দিলে উপরের দলগুলোরও দাবী থাকতে পারে। সব কিছু আলোচনা করেই করা হবে।’ চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামের সংস্কার বিষয়ে তিনি বলেন, ‘গ্যালারি সংস্কার করতে হবে। আলোর জন্য আরো বাল্বের প্রয়োজন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের সঙ্গে আমাদের কথা হচ্ছে। আশাকরি সময়ের মধ্যেই স্টেডিয়ামের সংস্কার কাজ হয়ে যাবে।’

এবারের শেখ কামাল ক্লাব কাপের টাইটেল স্পন্সর সাইফ পাওয়ারটেক। টুর্নামেন্টের বাজেট নির্ধারন করা হয়েছে দশ কোটি টাকা। চ্যাম্পিয়ন দল পঞ্চাশ হাজার এবং রানার্সআপ দল পঁচিশ হাজার ডলার প্রাইজমানি পাবে। এছাড়া প্রত্যেকটি দল অংশগ্রহনমানি পাবে দশ হাজার ডলার করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ