Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

এস-৪০০’র দ্বিতীয় চালান পৌঁছেছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান পৌঁছেছে তুরস্কে। গত মঙ্গলবার রাজধানী আঙ্কারার কাছে মূর্তেদ বিমান ঘাঁটিতে রাশিয়ার সামরিক পরিবহন এস-৪০০ চালান নিয়ে অবতরণ করে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে- ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান তুরস্কে পৌঁছেছিল ২ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে। এবার দ্বিতীয় চালান এসে পৌছালো। দ্বিতীয় চালানে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সমস্ত উপকরণ তুরস্কে এনে পৌঁছাতে প্রায় এক মাস সময় লেগে যাবে বলে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

আমেরিকার কাছ থেকে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চেষ্টা করেছিল তুরস্ক এবং মার্কিন সরকারের আঙ্কারাকে এ ব্যবস্থা সরবরাহ করার প্রতিশ্রæতিও দিয়েছিল। কিন্তু পরবর্তীতে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে অস্বীকার করে। এরপর তুরস্ক রাশিয়ার দিকে ঝুঁকে পড়ে এবং মস্কো থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংগ্রহ করল। মার্কিন সরকার এতে ব্যাপকভাবে ক্ষিপ্ত হয়েছে। সূত্র : আইআরআইবি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ