Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

রাশিয়ার স্টেলথ যুদ্ধবিমান কিনবে তুরস্ক!

এস-৪০০’র দ্বিতীয় চালান পৌঁছেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

রাশিয়ার নির্মিত এসইউ-৫৭ ও এসইউ-৩৫ সামরিক বিমান তুরস্কের কাছে সম্ভাব্য হস্তান্তর নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। বুধবার রুশ কর্মকর্তাদের বরাতে সংবাদ সংস্থা আরআইএ এমন খবর দিয়েছে।

রুশ কেন্দ্রীয় সামরিক কৌশলগত সহযোগিতার প্রধান দ্রিমিত্রি শুগায়েভ বলেন, এ নিয়ে তুরস্ক আগ্রহ দেখিয়েছে। এখনো কোনো আবেদন করা হয়নি। তার আগেই চুক্তি নিয়ে আলোচনা হতে যাচ্ছে। এর আগে মঙ্গলবার রুশ-তুর্কি বিকশিত হতে যাওয়া সামরিক সম্পর্কের মধ্যেই প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আমন্ত্রণে রাশিয়ার বার্ষিক বিমান প্রদর্শনীর উদ্বোধনীতে অংশ নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এসময় রাশিয়ার সা¤প্রতিক নির্মিত যুদ্ধবিমান ক্রয়ের ক্ষেত্রে তিনি আগ্রহ দেখিয়েছেন। ন্যাটো সদস্য তুরস্ক গত মাস থেকে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে শুরু করেছে। এরদোগান সরকারকে এই চুক্তি বাতিল করতে ব্যাপক চাপ দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। এতে রাশিয়া গোয়েন্দা সহায়তা পাবে অজুহাত দেখিয়ে মার্কিন নির্মিত যুদ্ধবিমান কর্মসূচি থেকে বের করে দেয়ার হুশিয়ারি দেয়া হয় তুরস্ককে। কিন্তু উচ্চ-প্রযুক্তির এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দিলেও রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা কেনার মনোভাবে কোনো পরিবর্তন আনেননি এরদোগান। বরং রাশিয়ার কাছ থেকে এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার পরিকল্পনার কথা মাথায় নেই তুর্কি কর্তৃপক্ষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এস-৪০০


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ