Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুড়ি দিন ধরে বিকল পিএস মাহসুদ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

রাজধানীর সাথে বরিশাল-ঝালকাঠি-পিরোজপুর-বাগেরহাট-মোংলা হয়ে খুলনার যোগাযোগ রক্ষাকারী নৌযান পিএস মাহসুদ গত কুড়িদিন ধরে বিকলাবস্থায় পড়ে আছে। ফলে ইতোমধ্যেই রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের নিয়মিত নৌযোগাযোগ সপ্তাহে ৪ দিনে সীমিত করা হয়েছে। এমনকি প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঢাকার সাথে মোংলা-খুলনার একমাত্র নৌযোগাযোগটিও বন্ধ হয়ে গেছে।

ঈদুল আজহার আগে গত ৮ আগস্ট ঢাকা থেকে ৫ শতাধিক যাত্রী নিয়ে বরিশালে যাবার পথে চাঁদপুরের ডাকাতিয়া-মেঘনা মোহনায় পিএস মাহসুদের মূল ইঞ্জিনের ফ্লাই হুইলের রাবার লাইলিং বিকট শব্দে ফেটে গিয়ে নৌযানটি বিকল হয়ে পড়ে। কোনমতে নৌযানটি চাঁদপুর ঘাটে নোঙর করা সম্ভব হলেও তা আর সচল করা যায়নি।

প্রায় ৮ ঘণ্টা পরে পরদিন প্রত্যুষে বিকল্প নৌযান চাঁদপুরে পৌঁছে আটকেপড়া যাত্রীদের উদ্ধার করে বরিশাল হয়ে পিরোজপুরের হুলারহাট পর্যন্ত পৌঁছে দেয়। ৯ আগস্ট বিকল নৌযানটির যন্ত্রাংশ খুলে মেরামতে নেয়া হলেও গত কুড়িদিনেও তা আর নৌযানটিতে ফেরত আসেনি।

সরবরাহকারী নিম্নমানের যন্ত্রাংশ সরবরাহ করায় তা ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যেই নষ্ট হয়েছে বলে জানা গেছে। কিন্তু এরপর থেকে সরবরাহকারী নানা অজুহাত দেখিয়ে গত কুড়ি দিনেও যন্ত্রাংশটি আর সরবরাহ করেনি। গত সপ্তাহখানেক যাবত সরবরাহকারীর কোন হদিস পাওয়া যাচ্ছে না। প্রতিষ্ঠানটি এর আগে একাধিক তারিখ নির্ধারণ করেও যন্ত্রাংশটি সরবরাহ করেনি। খোঁজ নিয়ে জানা গেছে, ওই সরবরাহকারী প্রতিষ্ঠানটির নিজস্ব কোন কারখানা নেই। অথচ প্রতিষ্ঠানটিকে তালিকাভ‚ক্ত করেছে সংস্থা।
এ ব্যাপারে বিআইডব্লিউটিসির জিএম (কারিগরি) গফুর সরকার জানান, যতদ্রুত সম্ভব যন্ত্রাংশ সংগ্রহ করে নৌযানটি সচল করা হবে। সরবরাহকারী প্রতিষ্ঠানটির অসহযোগিতার কারণেই এত দিনেও নৌযানটি সচল করা সম্ভব হয়নি। এ ব্যাপারে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সংস্থাটির হাতে থাকা ৪টি প্যাডেল জাহাজের একটি বিনা দরপত্রে ইজারা দিয়ে গেছেন বিদায়ী নৌপরিবহন মন্ত্রী। অপর দুটিও চলছে জোড়াতালি দিয়ে। ১৯৯৫-৯৬ সালে পুনর্বাসন ও আধুনিকায়নের পরে গত ২৩ বছরেও এসব নৌযানগুলোর মূল ইঞ্জিন, প্যাডেল ও উপরিকাঠামোর পরিপূর্ণ মেরামত ও রক্ষণাবেক্ষণ হয়নি। ফলে নৌযানগুলোর কারিগরি ত্রুটি এখন নিত্য ঘটনা। যাত্রী সেবা বলতেও কিছু অবশিষ্ট নেই। তবে সংস্থার চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব প্রণয় কান্তি বিশ্বাস এসব প্যাডেল জাহাজের পূর্ণাঙ্গ মেরামত এবং পুনর্বাসনের সম্ভ্যাব্যতা যাচাইয়ের কথা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ