Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

সিরিয়া যুদ্ধ নিয়ে ট্রাম্প-এরদোগান আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১:৫৯ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান নতুন মানবিক সংকট এড়াতে সিরিয়ার ইদলিব বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্মত রয়েছেন। বুধবার আঙ্কারা একথা জানায়। খবর এএফপি’র।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর থেকে বলা হয়, বুধবার রাতে টেলিফোনে কথা বলার সময় এ দুই নেতা সরকারি হামলা অব্যাহত থাকা সিরিয়ার ইদলিবে বেসামরিক নাগরিকদের রক্ষায় এবং নতুন মানবিক সংকট মোকাবেলায় সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে সম্মত হয়েছেন।

এক পর্যবেক্ষক জানান, বুধবার সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে দেশটির সরকারি বাহিনী ও তাদের মিত্র দেশ রাশিয়ার বিমান হামলায় ১৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে সাত শিশু রয়েছে। এদিকে তুরস্কের সীমান্তবর্তী জিহাদি নিয়ন্ত্রিত অঞ্চল ইদলিবে দামেস্ক সামরিক অভিযান জোরদার করেছে।

প্রচন্ড বিমান হামলার কয়েকমাস পর রাশিয়া সমর্থিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী ইদলিবে ব্যাপক অভিযান শুরু করেছে। ইদলিব হচ্ছে সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকা সর্বশেষ গুরুত্বপূর্ণ প্রদেশ।

মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, বুধবার শির মঘার এলাকায় তুরস্কের একটি সামরিক ফাঁড়ির অদূরে বিমান হামলা চালানো হয়েছে। এ সীমান্ত বরাবর মোতায়েন করা সৈন্যদের রক্ষায় আঙ্কারা প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করার পর সেখানে এ বিমান হামলা চালানো হলো।

মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনার পর মঙ্গলবার এরদোগান বলেন, ইদলিবের পরিস্থিতি তাদের দেশের সৈন্যদের জীবনকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। এক্ষেত্রে প্রয়োজনে জরুরি পদক্ষেপ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। রাশিয়ার সাথে করা তাদের চুক্তির আওতায় তুরস্ক ইদলিবে ১২টি সামরিক পর্যবেক্ষণ কেন্দ্র স্থপান করেছে।



 

Show all comments
  • OmarFaruq ২৯ আগস্ট, ২০১৯, ২:২৬ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ প্রিয় নেতা আপনার জন্য দোয়া করি রব্বুল আলামীন আপনাকে সর্বচ্চ বিজয় দান করেন।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন