Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানব-প্রেমেই বিপদ বটলনোজ ডলফিনদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৩:১৩ পিএম

মানবকুলের অতিরিক্ত প্রেমই নিউজিল্যান্ডের বটলনোজ ডলফিনদের অস্তিত্ব সঙ্কটের মূল কারণ হয়ে দাঁড়িয়েছে! যার জেরে সরকারকে এই ডলফিনদের সঙ্গে পর্যটকদের সাঁতারে নিষেধাজ্ঞা জারি করতে হল।

নিউজিল্যান্ডের সংরক্ষণ গবেষণা দপ্তরের বক্তব্য, ডলফিনগুলিকে বড্ড বেশি ভালোবাসে মানুষ। এত বেশি পরিমাণে মানুষের সংস্পর্শে আসার ফলে ডলফিনগুলির আচরণ এবং খাদ্যাভ্যাসে প্রভাব পড়ছে। যা ঘুরপথে এই প্রজাতির সংখ্যা হ্রাসের কারণ হয়ে দাঁড়াচ্ছে। উত্তর নিউজিল্যান্ডের বে অফ আইল্যান্ডস অঞ্চলের মূল আকর্ষণই হল বটলনোজ ডলফিন। ডলফিনদের এই প্রজাতি তটের খুব কাছে এসে সাঁতার কাটতে ভালোবাসে। আর তাদের সঙ্গে সাঁতার কাটতে ভালোবাসেন পর্যটকেরা। অসংখ্য পর্যটন সংস্থা এ ধরনের ট্যুর পরিচালনা করে। সরকারের নির্দেশে আপাতত দাঁড়ি পড়ল এই ট্যুরে। সরকারি পরিসংখ্যান বলছে, ১৯৯০ সাল থেকে এই এলাকায় ডলফিনের সংখ্যা ৬৬ শতাংশ কমেছে। এখন মেরেকেটে ১৯টি ডলফিন নিয়মিত এই সমুদ্রতটের কাছে আসে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ

৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ