Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সপ্তাহের শেষ দিনেও পতনে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৫:৪৩ পিএম

সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন হওয়া ৭৩ শতাংশ শেয়ারের দরপতন হয়েছে। এ নিয়ে চলতি সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে চার দিনই সূচকের পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭০ শতাংশ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৬ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৩টি কোম্পানির ১১ কোটি ২৭ লাখ ৬ হাজার ৬১৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ২৩৬টির, অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে ৪০২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ৪৪ পয়েন্ট কমে ৫ হাজার ৯৫ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮০০ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ১৮৩ পয়েন্টে নেমে আসে।

আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার ২৩৯টি কোম্পানির ৬২ লাখ ৫ হাজার ৯০৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৪২টির, কমেছে ১৮৪টির এবং ১৩টি শেয়ারের দামে কোনো পরিবর্তন আসেনি।

এদিন সিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৫৪ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৮০ পয়েন্টে নেমে আসে। দিনশেষে সিএসইতে লেনদেনে পরিমাণ দাঁড়ায় ১৭ কোটি ৪৫ লাখ টাকা টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ