Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কার্যক্রমে গতিশীলতা ও গুণগত সেবা নিশ্চিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৬:১২ পিএম

পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য কার্যক্রমে গতিশীলতা আনয়ন এবং গুণগত সেবা প্রদান নিশ্চিতকরণের লক্ষ্যে পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীদের অংশগ্রহণে এক মত বিনিময় সভা অধিদপ্তরের আইইএম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত দু’দিন ব্যাপি মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ.খ.ম. মহিউল ইসলাম সভায় সভাপতিত্ব করেন। বৃহষ্পতিবার (২৯ আগস্ট) পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বিভিন্ন ইউনিটের পরিচালক ও লাইন ডাইরেক্টররা। দেশের প্রতিটি জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারি (এফডব্লিএ), পরিবার কল্যাণ পরিদর্শিকা (এফডব্লিভি), পরিবার কল্যাণ পরিদর্শক (এফপিআই), উপসহকারি কমিউনিটি মেডিকেল অফিসার (সেকমো) এই চার ক্যাটাগরি থেকে মোট ২৫৬ জনকে পৃথক চারটি গ্রুপে ভাগ করে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় ও সুপারিশের উপর বিস্তারিত আলোচনা করা হয়। মাতৃ ও শিশুমৃত্যু হ্রাস, প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি, পরিবার পরিকল্পনার অপূর্ণ চাহিদা এবং অনাকাঙ্খিত গর্ভধারণ হ্রাস এ বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আন্তরিকভাবে কাজ করতে মাঠকর্মীদের আহ্বান জানান। একই সঙ্গে অভীষ্ঠ লক্ষ্য পূরণের ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জ দূরীকরণে দ্রুত এবং কার্যকরী ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মতবিনিময়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ