Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রশ্ন : আমার মায়ের অনেক বয়স। তিনি কিছু বোঝেন না। মতিভ্রম হয়ে গেছে বলা যায়। একবার আমার স্ত্রী মাকে গোসল করানোর সময় হারামজাদী বলে গালি দেয়। বাহির থেকে ঘরে ঢোকার সময় তা আমি শুনে ফেলি। পরে আমার স্ত্রী আমার মায়ের কাছে মাফ চায়; কিন্তু এখনো এটা আমার মনে হলে খুব কষ্ট পাই। আজ পর্যন্ত আমার স্ত্রী আমার ভাই-বোনদের আপন করে নিতে পারেনি, যদিও আমি তার সব আত্মীয়স্বজনকে নিজের আপন করে নিয়েছি। এখন আমার কী করণীয়?

নাম প্রকাশে অনিচ্ছুক
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৭:৫১ পিএম

উত্তর : আপনার ধৈর্য ধরতে হবে। পরিস্থিতির সাথে মানিয়ে চলতে হবে। আপনার স্ত্রী ভুল করলেও তাকে আপনি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখুন। আপনার পরিবারের সাথে আপন হওয়ার সময় সুযোগ দিন। কোনো সমস্যা থাকলে তা দূর করার চেষ্টা করুন। তার পরিবারকে আপনি আপন করে নিয়ে থাকলে আশা করা যায়, তিনিও আপনার পরিবারকে আপন করে নেবেন। আপনার মায়ের খেদমত তাকে করতে হচ্ছে, এ জন্য কৃতজ্ঞ ও দয়ার্দ্র থাকুন। বকা দেয়ার জন্য তাকে গুনাহগার হতে হবে। আশা করি, আপনি এটা মন থেকে মুছে ফেলবেন। গোটা পরিস্থিতি বিবেচনা করে মানুষের সীমাবদ্ধতা, দুর্বলতা ও ত্রæটি বিশ্লেষণ করবেন। যার কাছ থেকে কষ্ট পাচ্ছেন, তার কাছ থেকে পাওয়া উপকার আনন্দ ও সেবার প্রতিও গভীরভাবে খেয়াল করুন। তাছাড়া ক্ষমা মহত্তে¡র লক্ষণ ও সাফল্যের চাবিকাঠি। এ বিষয়ের ওপর আমল করুন। এর বাইরে আর কিছু করণীয় মনে হলে চিন্তাভাবনা করে তা করতে পারেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

২৭ সেপ্টেম্বর, ২০১৯
২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ