Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ লাখ ভারতীয় ওয়ার্ক পারমিট ছাড়া বাংলাদেশে কাজ করছে -কবি আবদুল হাই শিকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৮:৩৪ পিএম

বাংলাদেশে ভারতের আগ্রাসনের চিত্র তুলে ধরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য কবি আবদুল হাই শিকদার বলেন, ১০ লাখ ভারতীয় কোন ওয়ার্ক পারমিট ছাড়াই বাংলাদেশে কাজ করছে। বাংলাদেশে যতগুলো হ্যাচারি আছে সমস্ত হ্যাচারিতে বাংলাদেশী কোন চিফ নাই, সব ভারতীয়। যত বিজ্ঞাপনী সংস্থা আছে সমস্তগুলোতে প্রধান ভারতীয়। তিনি বলেন, হিন্দু এবং ভারতীয় আগ্রাসন এক না। এটা সাম্প্রদায়িক কথা না, এটা এখন আমাদের অস্তিত্বের প্রশ্ন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কবি আবদুল হাই শিকদার নজরুল সঙ্গীত শিল্পীদের অবহেলার কথা তুলে ধরে বলেন, নজরুল সঙ্গীত শিল্পীরা আজকে স্পন্সর পায় না, রাস্তায় রাস্তায় ঘুরছে। নজরুলের ওপর পিএইচডি করার কারণে অনেকে আজকে চাকরি পাচ্ছে না। নজরুল চর্চা করলে ভারতের সার্টিফিকেট পাওয়া যায় না, সাম্রাজ্যবাদীরা স্কলারশীপ দেবে না। কারণ আমাদের বহুজাতিক কোম্পানিগুলোর প্রত্যেকটির প্রধান হলো ভারতীয়। এজন্য তারা স্পন্সর করে না। মিডিয়াগুলোও তাদের গুরুত্ব দেয় না। কারণ মিডিয়া, পত্রিকা, চ্যানেল দু’একটা বাদ দিয়ে সবগুলো ভারতের পায়ের তলায় পড়ে আছে। বাংলাদেশ বিরোধী তৎপরতার সঙ্গে এরা প্রত্যক্ষ ও পরোক্ষ দুইভাবেই জড়িত। এই রকম পরিস্থিতিতে নজরুল চর্চা করতে হচ্ছে।

বাংলাদেশ ভুটানের চেয়েও নিচে নেমে গেছে মন্তব্য করে আবদুল হাই বলেন, ভুটানের প্রধানমন্ত্রী এখনো বলেনি ভারত-কাশ্মির ইস্যুতে তাদের ভূমিকা কি হবে। আর আমাদের দেশের পক্ষ থেকে বলা হয়েছে ভারত-কাশ্মির ইস্যুতে বাংলাদেশ ভারতের পাশে থাকবে। অথচ অমর্ত্য সেন বলছে, সেখানে গণতন্ত্র, মানবতা সমস্ত কিছু ধ্বংস করা হয়েছে। ভারতীয় হিসেবে আমি গর্ববোধ করি না। অরুন্ধতী রায়রা মানুষ। সেই মানুষদের সাথে আমাদের সম্পর্ক করতে হবে।

জাসাসের সভাপতি ড. মামুন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাসাসের সাধারণ সম্পাদক নায়ক হেলাল খান, বিশিষ্ট নজরুল গবেষক নাসিম আহমেদ, রেজাবুদ্দৌলা চৌধুরী প্রমূখ।



 

Show all comments
  • ম,হারুন ২৯ আগস্ট, ২০১৯, ৯:০৩ পিএম says : 0
    অবৈধ সরকার ঠিকে থাকার জন্য, আগামীতে আবার ক্ষমতা ধরে রাখার জন্য আরো দশ লাখ আনবে। নইলে কাশমিরের মতো দখল করবে
    Total Reply(0) Reply
  • ash ১ সেপ্টেম্বর, ২০১৯, ৩:০০ এএম says : 0
    ONNANO DESH E BANGLADESHI DER CHORER MOTO DHORE LINE BOSHIE JAIL E VORE PORE DESH E PATHAY! KINTU BANGLADESH E JAMAIR ADORE OI SHOB IN LEGAL VAROTIO DER RAKHA HOCHE KENO?? JEKHANE AMADER DESHER ONEK SHIKHITO JUBOK BEKAR !!
    Total Reply(0) Reply
  • Citizen ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩১ পিএম says : 0
    IT IS SHAMEFUL FOR AN INDEPENDENT COUNTRY LIKE BANGLADESH.
    Total Reply(0) Reply
  • ফরিদ উদ্দিন ভূইঁয়া ৩ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১১ এএম says : 0
    বিএনপির এই সব নেতারা যা বলছেন সত্য বলছেন। ভারত কখনও আমাদের বন্ধু হতে পারে না। তবে জিয়া পরিবাকে বাদ দিয়ে যদি বিএনপির নেত্রিত্তের পরিবর্তন আসে আমরা সমর্থন করে যাব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ