Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

আপনার প্রশ্প্র

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৪ এএম

শ্ন : আমি বিবাহিতা। বয়স ২৫। আমার দুই চোখের চারদিকে কালো দাগ পড়েছে। এটি আমার জন্য এক বিড়ম্বনা। আমি এজন্য চিকিৎসা চাচ্ছি 

-লুবনা। জুরাইন। ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটিকে ইংরেজীতে বলা হয়- ‘ডার্ক সার্কেল’ বর্তমানে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই কসমেটিক চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ২৮। বিয়ের প্রথম দিনই আমি সহবাসে ব্যর্থ। এতে নববধূ বেজায় নাখোশ। এখন আমি কি করি?
-রুবেল। দিনাজপুর।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত মানসিক, নতুবা হরমোনজনিত সমস্যা। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমার সন্তানের বয়স ১২। তার মুখে ছোট ছোট সাদা ফুসকুড়ি হয়েছে। যেন মনে হয় মুক্তার দানা। আমি এতে বেশ আতঙ্কিত। কিভাবে সমস্যাটি নির্মূল করা সম্ভব?
-সুষমা। কলাবাগান, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত মলাসকাম কন্টাজিওসাম। এটি একটি ভাইরাসজনিত রোগ। খালি চোখে না দেখে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪৪। আমার দুই পায়ের তলায় অনেক ফাটা হয়েছে। মাঝে মাঝে ব্যথা হয়। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু কমছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
মিসেস সালমা বেগম। নরসিংদী।
উত্তর : আপনার পায়ের রোগটির নাম ‘ক্র্যাকসোল’। এটি একটি প্রদাহজনিত রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেস্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন