Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কূটনৈতিক দ্বন্দ্বে পাকিস্তান ও আফগানিস্তান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

পাকিস্তান ও আফগানিস্তান নতুন করে কূটনৈতিক দ্ব›েদ্ব জড়িয়ে পড়েছে বলে মনে হচ্ছে। বুধবার পাকিস্তানি বাহিনীর গোলাগুলিতে সীমান্তে তিন আফগান শিশু নিহত হয়েছে বলে আফগানিস্তানের দাবির ফলে নতুন জটিলতার সৃষ্টি হয়েছে। এক আফগান কর্মকর্তা জানান, গত সপ্তাহে শুরু হওয়া গোলাগুলিতে উত্তর-পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশের পার্বত্যময় দানগাম জেলায় তিন শিশু নিহত ও অন্য ছয়জন আহত হয়েছে।
কুনারের প্রাদেশিক গভর্নর গানি মাসমিম আনাদুলু এজেন্সিকে বলেন, খেলা করার সময় পাকিস্তানি বাহিনীর মর্টারের আঘাত হানে তাদেরকে।
তিনি আরো দাবি করেন, গত এক সপ্তাহে কেবল ওই প্রদেশেই শত শত গোলা নিক্ষেপ করা হয়েছে। আফগান যুদ্ধ অবসানের লক্ষ্যে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বহু প্রতীক্ষিত শান্তিচুক্তি নিয়ে সমঝোতার আভাস পাওয়ার মধ্যে পাকিস্তান-আফগান সীমান্তে এই নতুন ঘটনা ঘটছে।
আফগানিস্তান তাদের সীমান্তে কথিত এই হামলার নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অভিযোগ দায়ের করতে বলেছে তাদের রাষ্ট্রদূতকে।
অন্যদিকে পাকিস্তান এ ধরনের কোনো হামলা হওয়ার কথা অস্বীকার করেছে।
পাকিস্তানের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, নীতিগত অবস্থান থেকেই পাকিস্তান পাক-আফগান সীমান্তে গুলি করেনি। বরং আন্তঃসীমান্ত থেকে সন্ত্রাসীরা পাকিস্তানি বাহিনীকে লক্ষ্য করে গুলিবর্ষণ করলে পাকিস্তান বাহিনী আত্মরক্ষার্থে পাল্টা জবাব দেয়।
ওই বিবৃতিতে বলা হয়, উল্লেখিত এলাকায় সন্ত্রাসীদের ক্যাম্প থাকার বিষয়টি আফগান সরকারকে জানিয়েছিল পাকিস্তান। পাকিস্তান সেই সাথে ওই এলাকায় কার্যকর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য আফগান সরকারকে সেখান নিরাপত্তা বাহিনী মোতায়েন করতে বলেছে। এতে আরো বলা হয়, আমরা আশা করি, আফগান সরকার এসব ব্যাপারে পারস্পরিক সমঝোতার আলোকে কাজ করবে।
কাবুল ও ইসলামাবাদ দীর্ঘ দিন ধরেই একে অপরের বিরুদ্ধে সন্ত্রাসীদের আশ্রয় দেয়ার অভিযো করে আসছে।
উভয় দেশেই বেশ কিছু সন্ত্রাসী হামলা হয়েছে এবং এজন্য উভয় দেশ পরস্পরকে দায়ী করেছে। এর ফলেও দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়েছে।
গত ডিসেম্বরে পাকিস্তান নিশ্চিত করে যে তারা আফগান যুদ্ধ অবসানে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সরাসরি আলোচনার বিরল ব্যবস্থা করতে পেরেছে। এর আগে তালেবানকে স্বীকৃতি দিতে বা তাদের সাথে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। অবশ্য আলোচনা চলতে থাকলেও এখন পর্যন্ত চুক্তি হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ