Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য জাতিসংঘের পাঁচ মিলিয়ন ডলার বরাদ্দ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:২৮ এএম

বাংলাদেশে ২০১৯ সালের জুলাই মাসে তীব্র বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য পাঁচ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে জাতিসংঘের কেন্দ্রীয় জরুরি তহবিল (সিইআরএফ)। গতকাল বৃহস্পতিবার ঢাকাস্থ জাতিসংঘের কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলা এবং রংপুর বিভাগের গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলায় ৪৩ হাজার মহিলা প্রধান পরিবারকে এ সহায়তা দেওয়া হবে। বান্দরবান, বগুড়া, গাইবান্ধা, জামালপুর, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট ও টাঙ্গাইলের প্রায় ৭০ লাখ মানুষকে সহায়তা করার জন্য এই পরিকল্পনায় দুই মিলিয়ন মার্কিন ডলার ব্যয় ধরা হয়েছে।
বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো এ সম্পর্কে বলেন, প্রাকৃতিক দুর্যোগের সময় প্রায়শই দেখা যায়, নারী ও মেয়েরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন। সিইআরএফ-অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলোর মহিলা ও মেয়েদের প্রতি কঠিন মনোনিবেশ রয়েছে এবং তারা বন্যায় ক্ষতিগ্রস্ত জীবন-জীবিকা পুননির্মাণের মাধ্যমে তাদের স্থিতিশীলতা আরও জোরদার করা হবে।
সিইআরএফের তহবিল ইউএন আবাসিক সমন্বকের নেতৃত্বে ছয়টি সংস্থার এজেন্সি- এফএও, ইউএনডিপি, ইউএনএফপিএ, ইউনিসেফ, ইউএন উইমেন এবং ডবিøউএফপি থেকে এ অর্থ সরবরাহ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন