Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জবিতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:২৮ এএম

জগন্নাথ বিশ^বিদ্যালয়ে (জবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে ১৫ আগস্ট-এ নিহতদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জবি ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, মানুষের শ্রেষ্ঠ সৃষ্টি হচ্ছে রাষ্ট্র, রাষ্ট্র বিহীন পৃথিবী অকল্পনীয়। আর আমাদের বাংলাদেশ নামক এই রাষ্ট্রের ¯্রষ্টা হচ্ছেন বঙ্গবন্ধু। আধুনিক স্বাধীন রাষ্ট্র বঙ্গবন্ধুর চিন্তা ও নেতৃত্বের দীর্ঘ আন্দোলনের ফসল। পৃথিবীর অনেক দেশেই মিত্র বাহিনী যুদ্ধের পর দীর্ঘ দিন পরও সে দেশ ত্যাগ করে না। বঙ্গবন্ধু দুরদর্শীতার কারণেই বাংলাদেশ হতে ভারতীয় মিত্র বাহিনী দ্রæত ফেরত পাঠানো সম্ভব হয়েছিল।

তিনি আরও বলেন, ৭৫-এ বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারকে নির্মম হত্যাকান্ডের মধ্য দিয়ে শুধুমাত্র রাষ্ট্রের ক্ষমতাই বদল হয় নি, এটা ছিল রাষ্ট্র বদল করার অভ্যুত্থান। ৭৫ পরবর্তীতে আমাদের দেশকে পূর্ব পাকিস্তানে রূপান্তর করা হয়। যেখানে বাঙালি, বাঙালিত্ব এবং বাংলাদেশকে ধ্বংস করার পায়তারা হয়েছিল। এদেশ সৃষ্টি হওয়ার পূর্বেও ভাষা আন্দোলনের বিরোধীতাকারী, ৬৯-এর গণ অভ্যুত্থানের বিরোধীতাকারী এবং ৭০-এর নির্বাচনে ফলাফলের বিরোধীতাকারী ছিল। বাঙালির বাঙালিত্ব ধ্বংস করে ১৫ আগস্ট পরবর্তী সময়ে এই সকল বিরোধীতাকারীরাই ক্ষমতা দখল করে। দেশের রাজনীতিকে ক্যান্টনমেন্টে বন্দী করা হয়। ৭১ পূর্ববর্তী সময়ে যেমন দেশি-বিদেশি স্বাধীনতা বিরোধী শক্তি ছিলো, ৭৫ পরবর্তী সময়েও একই বিরোধী শক্তি সক্রিয় হয় এবং বর্তমানেও তারা রাজনীতিতে দেশি-বিদেশী শক্তির প্রভাব খাটাতে চায়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মাদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া, অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ জাকারিয়া মিয়া এবং প্রক্টর ড. মোস্তফা কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আতিয়ার রহমান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতির সভাপতি মোহাম্মদ কামাল হোসেন সরকার। এসময় বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ,কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় শোক দিবস

১৫ আগস্ট, ২০২২
১৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ