Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ধর্মীয় স¤প্রদায়ের উন্নয়নে সরকার কাজ করেছে -সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আবদুল্লাহ বলেছেন, সকল ধর্মীয় স¤প্রদায়ের উন্নয়নে সরকার পর্যাপ্ত উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। উন্নয়ন প্রকল্প সমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে ধর্মীয় ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি সাধন করতে পারবে। যা উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভূক্ত প্রকল্প সমূহের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বের বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী এসব কথা বলে।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক আর্দশ ছিল ধর্ম নিরপেক্ষতা। সকল ধর্মীয় স¤প্রদায়ের উন্নয়ন ও সা¤প্রদায়িক স¤প্রীতি প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর সে আদর্শ প্রতিষ্ঠা করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর অন্যতম অগ্রাধিকারমূলক প্রকল্প হল দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মান প্রকল্প। ইতোমধ্যে এ প্রকল্পের অধীনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে ৫০১ টি মসজিদ নির্মাণ কাজের দরপত্র আহবান করা হয়েছে। এগুলোর মধ্যে ৪৬২ টি মসজিদের নির্মাণ কাজের ওয়ার্ক অর্ডার প্রদান করা হয়েছে। ২৮০ টি মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে এবং ৬টি মসজিদের নির্মাণ কাজ ইতোমধ্যে অর্ধেকের বেশি সম্পন্ন হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মসজিদ, মন্দির ও প্যাগোডা ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প সমূহের মাধ্যমে প্রাক-প্রাথমিক ও নৈতিক শিক্ষা প্রদান করে উন্নত জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

গত অর্থবছরে সরকারের প্রাক-প্রাথমিক শিক্ষা কর্মসূচিতে মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ৩২ লাখ। এর মধ্যে ১২ লাখ ৪৬ হাজার শিশু ধর্ম মন্ত্রণালয়ের অধীন তিনটি প্রকল্পের মাধ্যমে শিক্ষা গ্রহণ করছে। সভায় ধর্ম সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, ড.মোয়াজ্জেম হোসেন, ওয়াকফ প্রশাসক মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ