Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

ট্রাম্পের কাছে অভিযোগকারী ধর্মীয় নেত্রীর বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ৮:৩১ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে মিয়ানমার সরকারের বিরুদ্ধে অভিযোগ করা এক ধর্মীয় নেত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে মিয়ানমার সেনাবাহিনী। সেনাবাহিনী এক কর্মকর্তা লেফটেন্যান্ট কর্ণেল থান থিকে রেভারেন্ডেজ কালাম স্যামসনের বিরুদ্ধে খ্রিস্টান ধর্মভিত্তিক সংগঠন কাচিন ব্যাপ্টিস্ট কনভেনশনের ঐ নেত্রীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।


উত্তর মিয়ানমারের কাচিন রাজ্যের মিতকিনিয়া টাউনশিপ কোর্টে এই মামলাটি দায়ের করা হয় বলে এক প্রতিবেদনে জানায় রয়টার্স। মামলায় সুনির্দিষ্ট অভিযোগ উল্লেখ করা না হলেও পৃথক দুটি অভিযোগ করা হয়েছে। আদালত সূত্রে জানা যায় যে, আগামী ৯ সেপ্টেম্বর অভিযোগগুলোর প্রাথমিক শুনানি হবে। তবে এবিষয়ে এখন পর্যন্ত সেনাবাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি। রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও মন্তব্য করেননি সংশ্লিষ্ট কোনো কর্মকর্তা।

বিগত ১৭ জুলাই, হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সাক্ষাতকালে মিয়ানমারে খ্রিস্টানরা নির্যাতিত হচ্ছেন বলে অভিযোগ করেন রেভারেন্ডেজ কালাম সামসন। নিজ অভিযোগে তিনি বলেন, (মিয়ানমারের) খ্রিস্টানরা মিয়ানমারের সরকারি সেনাবাহিনীর দ্বারা নির্যাতিত এবং শোষিত হচ্ছেন।

মিয়ানমার সেনাবাহিনীর জ্যেষ্ঠ্য কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করায় ট্রাম্পকে ধন্যবাদও জানান এই নারী নেত্রী। এদিকে এই মামলা সম্পর্কে রয়টার্সকে স্যামসন বলেন, আমার মনে হয় প্রেসিডেন্ট ট্রাম্পকে মিয়ানমার সেনাবাহিনীর কতিপয় কর্মকর্তাদের নিষেধাজ্ঞার বিষয়ে ধন্যবাদ জানানোতেই এই মামলা দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন