Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

বাঙালি মুসলমান আত্মপরিচয়ে কবি নজরুলের কছে ঋণী

যুগ্ম সচিব হায়াত উল্লাহ

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব এএফএম হায়াত উল্লাহ বলেছেন বাঙালি মুসলমান জাতি হিসেবে আত্মপরিচয় লাভের ক্ষেত্রে কবি কাজী নজরুল ইসলামের কাছে ঋণী। তার আগে কোন কবি, সাহিত্যিক বাঙালি মুসলমানের আত্মপরিচয় তুলে ধরতে সক্ষম হননি। তিনিই একমাত্র মুসলিম বাংলার রেনেসাঁর কবি। গত বৃহস্পতিবার রাতে শিবালয় উপজেলার তেওতায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩ তম ইন্তেকালবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যকালে উপরোক্ত কথাগুলো বলেন।
তিনি আরো বলেন, শ্বাশত শান্তির ধর্ম ইসলামের মর্মবানী একমাত্র তার কন্ঠেই সাবলীলভাবে উচ্চারিত হয়েছে। এ দেশের কুলি থেকে ক‚লীন শ্রেনীর সকল মানুষের কাছে তা বোধগম্য হয়েছে। তিনি কবিকে আপন মুর্শিদ কবি আখ্যায়িত করে বলেন, শিল্প-সাহিত্যের সকল শাখায় কবি যেমন বিরজমান ছিলেন তেমনি ধর্মীয় আধ্যাত্মিকতার উচ্চশিখরে প্রতিষ্ঠা করেছেন নিজেকে। তার সর্বশ্রেষ্ঠ রচনা বিদ্রোহী কবিতাই সর্বকালের সর্বশ্রেষ্ঠ ইসলামী কবিতা। কবির সকল গান কবিতার প্রতিটা পঙ্কতিতে ইসলামী দর্শন লুকায়িত আছে। যার অনেক কিছুই এখনো আবিষ্কৃত হয়নি। মহাকালে তিনি আবিষ্কৃত হবে বলে তিনি দাবি করেন।
শিবালয় উপজেলার তেওতায় কবি ও কবিপত্মী স্মৃতি বিজরিত স্থানীয় জমিদার বাড়ি পুকুর ঘাটে স্থাপিত নজরুল-প্রমীলা মঞ্চে তিনদিন ব্যাপী অনুষ্ঠানমালার শেষদিনের আলোচনা সভায় সম্মানিত অতিথি ছিলেন নজরুল ইনস্টিটিউট ঢাকার উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন। আলোচনায় অংশ নেন নজরুল গবেষক কৃষিবিদ রফিকুল ইসলাম, মিয়াজান কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেন। আয়োজক কমিটির আহবায়ক শিক্ষক নেতা আতিকুর রহমান, সাংবাদিক বাবুল আকতার মঞ্জুর, সাইফুল ইসলাম খান, শিক্ষক অজয় চক্রবর্তী, মোজাম্মেল হক প্রমুখ। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার ড. শাহাদাত হোসেন নিপু, সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীত শিল্পী ইয়াসমিন মুস্তারী, ছন্দা চক্রবর্তী, মুন্নি কাদের প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন