Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

মিয়ানমারে সেনাবাহিনীর সমালোচনা করে জেলে চলচ্চিত্র নির্মাতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সামরিক বাহিনীর সমালোচনা করায় স্বনামধন্য এক চলচ্চিত্র নির্মাতাকে এক বছরের কারাদন্ড দিয়েছে মিয়ানমারের একটি আদালত। বৃহস্পতিবার মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের মিন তিন কোকো গি নামের ওই চলচ্চিত্র নির্মাতাকে সশ্রম কারাদন্ডের সাজা ঘোষণা করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেশটির সেনাবাহিনীর কর্মকাÐের সমালোচনা করেছেন। 

ঔপনিবেশিক কাল থেকে চলে আসা মিয়ানমারের একটি বিতর্কিত আইনে ওই নির্মাতাকে আটক করা হয়। ওই আইন অনুযায়ী, দেশটির সেনাবাহিনীর কোনো সদস্যকে অবমাননা করা অপরাধ হিসেবে বিবেচিত হয়। তার ফেসবুক পোস্টে তিনি ২০০৮ সালে রচিত সংবিধানে মিয়ানমার সামরিক বাহিনীর ভূমিকা ও দেশটির রাজনীতিতে সেনাবাহিনীর যুক্ত থাকার সমালোচনা করা হয়।
কিন্তু এ রায়ে একদমই ভেঙে পড়েননি মিন তিন। আদালতের বাইরে তিনি সাংবাদিকদের বলেন, আমাকে নিয়ে চিন্তা করবেন না। আমি আবার ফিরে আসবোই। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র

২৮ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ