Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আইএস প্রধান বাগদাদি ‘গুরুতর আহত’

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক

ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথ বাহিনীর হামলায় গুরুতর আহত হয়েছেন মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি। গতকাল সকালে দেশটির উত্তরাঞ্চলে যৌথ বাহিনীর অভিযানকালে এক বিমান হামলায় তিনি গুরুতর আহত হন বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম আল-জাজিরা।
ইরাকের শিয়া রাজনীতিকদের টিভি চ্যানেল আল সুমারিয়াকে খবরের উৎস হিসেবে উল্লেখ করেছে সংবাদ মাধ্যমটি। প্রকাশিত খবরে বলা হয়, হামলার শিকার হওয়ার সময়ে সিরিয়া সীমান্তের পাশে ইরাকের নিনেভেহ এলাকায় একটি গাড়িবহরে ছিলেন বাগদাদি। যৌথ বাহিনীর অগ্রসরমান ভূমিকার কারণে বেশ কয়েকজন জঙ্গি নেতাসহ ওই এলাকা ছাড়ছিলেন বাগদাদি। এ সময় যৌথ বাহিনীর বিমান হামলায় তিনি আহত হন। হামলায় বাগদাদি ছাড়াও বেশ কয়েকজন শীর্ষ জঙ্গিনেতাও নিহত হয়েছেন।
তবে যুক্তরাষ্ট্র এ ইরাকের কর্মকর্তাদের কেউই বাগদাদি আহত হওয়ার খবর নিশ্চিত করেননি। গতকাল শুক্রবার বিকেলে বার্তা সংস্থা রয়টার্স যৌথ বাহিনীর মুখপাত্র ক্রিস গার্ভারের বরাতে জানায়, বাগদাদির আহত হওয়ার মতো কোনো নিশ্চিত খবর নেই। উত্তর ইরাকের কুর্দি ও আরব নিরাপত্তা কর্মকর্তারাও এ ধরনের খবর নিশ্চিত করতে পারেননি। রয়টার্স মন্তব্য করেছে, প্রকৃত ঘটনা যাই হোক আইএস প্রধান বাগদাদির আহত হওয়ার খবর দাবানলের মতো ছড়িয়েছে ইরাক এবং সিরিয়ায়। আর এ খবরে অনেক এলাকা ছেড়ে আজ বিকেলেই পশ্চাৎপসারণ করেছে আইএস বাহিনী। রয়টার্স আরো জানায়, এর আগেও অনেকবার বাগদাদির আহত এমনকি মৃত্যুর ঘটনার খবর ছড়িয়েছিল। কিন্তু এর প্রতিটিই পরবর্তীতে মিথ্যা প্রমাণিত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ