Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

বিদ্রোহী জোটের সঙ্গে শান্তি আলোচনায় বসবে মিয়ানমার সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

মিয়ানমার সরকার আজ বিদ্রোহী জোটের সঙ্গে আলোচনায় বসছে। দেশের পশ্চিম ও উত্তরপূর্বাঞ্চলে লড়াই তীব্র হয়ে ওঠার প্রেক্ষাপটে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। নর্দান এলায়েন্স নামে পরিচিত এই বিদ্রোহী জোটে রয়েছে কাচিন ইনডিপেনডেন্স আর্মি (কেআইএ), তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ), আরাকান আর্মি (এএ) এবং মিয়ানমার ন্যাশনাল ডেমক্রেটিক এলায়েন্স আর্মি (এমএনডি)। এই জোট চীনের সঙ্গে সীমান্ত শহর কেংতুংয়ে সরকারের ইউনিয়ন পিস কমিশনের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে বলে সরকারের এক বিবৃতিতে জানানো হয়। কমিশনের সদস্য লা মং শোয়ে বলেন, শনিবার কেংতুংয়ে এই বৈঠক বসবে। শান রাজ্যে চলমান লড়াই বন্ধ করা হবে এই আলোচনার লক্ষ্য। এই রাজ্যের মধ্য দিয়ে চীনের সঙ্গে পণ্য আমদানি-রফতানি বন্ধ রয়েছে।

গত ১৫ আগস্ট বিদ্রোহীরা একযোগে বেশ কয়েকটি সামরিক স্থাপনায় হামলা চালালে শান রাজ্যে লড়াই তীব্র আকার ধারণ করে। বিদ্রোহীরা চীনের সঙ্গে প্রধান বাণিজ্য পথের একটি সেতু উড়িয়ে দেয়। ফলে এই পথে দুই দশের মধ্যে আন্তঃসীমান্ত বাণিজ্য পুরোপুরি বন্ধ হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন