Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দখলমুক্ত চট্টগ্রামের টেকপাড়া খাল

চট্টগ্রামে পানিবদ্ধতা নিরসনে সেনাবাহিনীর সহায়তায় উদ্ধার অভিযান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

দখলমুক্ত হয়েছে চট্টগ্রাম নগরীর গুরুত্বপূর্ণ টেকপাড়া খাল। টানা দুইদিনের অভিযানে খালটির প্রায় সাড়ে ৫০০ মিটার জায়গা উদ্ধার করা হয়েছে। এ সময় ২২টি পাকা, সেমিপাকা ও কাঁচাঘরের অবৈধ অংশ গুঁড়িয়ে দেয়া হয়। পানিবদ্ধতা নিরসনে মেগা প্রকল্প বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় সিডিএর স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী এ অভিযান পরিচালনা করেন। বৃহস্পতিবার বিকেলে পর্যন্ত টানা অভিযানে খালটি এখন দখলমুক্ত।

সিডিএ সূত্র জানায়, টেকপাড়া খাল খালটির দৈর্ঘ্য শূন্য দশমিক ৫৯ কিলোমিটার। বিএস খতিয়ান অনুযায়ী খালের শূন্য দশমিক ৪৩১ একর জায়গা বেদখল ছিলো। খালটির ওপর অবৈধ স্থাপনা ৭৬টি। সিডিএর প্রকৌশলী ও উপ-প্রকল্প পরিচালক কাজী কাদের নেওয়াজ বলেন, টেকপাড়া খালের ওপর গড়ে উঠা ২২টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। খালটি পুরোপুরি দখলমুক্ত। স্থানীয়রা জানান, দখলমুক্ত হওয়ায় ফিরিঙ্গি বাজার, পাথরঘাটাসহ আশপাশের এলাকায় আর পানিবদ্ধতা হবে না।

অভিযানের শুরুতে দখলদারদের কেউ কেউ বাধা দেওয়ার চেষ্টা করলেও পরে পিছু হটে। এর আগে নগরীর মহেশ খালের ওপর গড়ে ওঠা সুরম্য ভবনসহ ৮১টি স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়। এরমধ্যে ১৪টি পাকা, ১৮টি সেমিপাকা, ৩২টি টিনশেড, ১১টি কাঁচা ঘর এবং ৬টি বাউন্ডারি ওয়াল।
চট্টগ্রাম মহানগরীর খাল পুনরুদ্ধার ও পানিবদ্ধতা নিরসনের লক্ষ্যে সিডিএ’র ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে বহুল আলোচিত মেগাপ্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় সেনাবাহিনীকে। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর নগরীর খালগুলো উদ্ধার, বর্জ্য-আবর্জনা পরিষ্কার, উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কার্যক্রম অব্যাহত রেখেছে। প্রকল্পের আওতায় ২০২০ সাল নাগাদ মহানগরীর তিনশ’ কিলোমিটার ড্রেন সংস্কার ও নতুন করে নির্মাণ, ৩৬টি খাল-ছরা খনন, খালের পাশে ১৭৬ কিলোমিটার প্রতিরোধক দেয়াল, ৮৫ কিলোমিটার সড়ক, ৪২টি সিল্ট ট্র্যাপসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ