Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৫ সেপ্টেম্বর

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর। চলবে ১৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত । বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট িি.িনংসৎংঃঁ.বফঁ.নফ এ প্রচারিত নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা ১, ২ এবং ৮, ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।
এবারে ০৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩০৭০ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিটসমূহ হলো এ, বি, সি, ডি, ই, এফ, জি, এইচ এবং আই। এফ এবং জি ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর, ডি এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর, সি এবং এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর, এ, বি এবং আই ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর, ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে।

এ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, এ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ফুড এন্ড এগ্রোপ্রসেস ইঞ্জিনিয়ারিং। বি ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা। সি ইউনিটের অধীনে বিভাগ হলো ফার্মেসি, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান। ডি ইউনিটের অধীনে বিভাগ হলো ইংরেজি, বাংলা, ইতিহাস। ই ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো অর্থনীতি, সমাজবিজ্ঞান, লোকপ্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান। এফ ইউনিটের অধীনে বিভাগ হলো ম্যানেজমেন্ট স্টাডিজ, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট। জি ইউনিটের অধীনে বিভাগ হলো আইন। এইচ ইউনিটের অধীনে বিভাগ হলো কৃষি, ফিসারিজ এন্ড মেরিন বায়োসাইন্স, লাইভস্টক সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন। আই ইউনিটের অধীনে বিভাগ হলো আর্কিটেকচার ।

উল্লেখ্য, এবারে মুল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১%, ক্ষুদ্র ণৃ-গোষ্ঠী কোটায় ১% এবং পোষ্য কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

২৬ সেপ্টেম্বর, ২০১৯
২৬ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন