Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর: আমিরাতের সমর্থন চাইলেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ২:৩৮ পিএম

কাশ্মীর ইস্যুতে সংযুক্ত আরব আমিরাতের সমর্থন চাইলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি শুক্রবার ফোন করেছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে। এ সময় তাকে ভারত দখলীকৃত কাশ্মীরের উত্তেজনাকর পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন এবং কাশ্মীরিদের প্রতি মুসলিম বিশ্বের সমর্থন আহ্বান করেন ইমরান খান। এ খবর দিয়েছে অনলাইন ডন।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিসের তথ্যমতে, এ সময় দখলীকৃত কাশ্মীরের সর্বশেষ অবস্থা সম্পর্কে তাকে অবহিত করানোর জন্য ইমরান খানকে ধন্যবাদ জানিয়েছেন প্রিন্স নাহিয়ান। এতে বলা হয়, ক্রাউন প্রিন্স নাহিয়ানকে ইমরান খান বলেছেন, দখলীকৃত জম্মু ও কাশ্মীরের মানুষগুলো ইসলামিক দেশগুলো থেকে শক্তিশালী সমর্থন প্রত্যাশা করছেন। গুরুত্বপূর্ণ এই সময়ে সংযুক্ত আরব আমিরাত সহ ওআইসির দেশগুলো থেকে শক্ত সমর্থন আশা করে পাকিস্তানের জনগণ।

এখানে উল্লেখ্য, কয়েকদিন আগে সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক পদক ‘অর্ডার অব জায়েদ’ দেয়া হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

গত সপ্তাহে তিনি তেলসমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাত সফরে গেলে তাকে এই পদক দেয়া হয়। এ জন্য সংযুক্ত আরব আমিরাত ও এর ক্রাউন প্রিন্সের কড়া সমালোচনা হয় পাকিস্তানে। এসব সমালোচনার অনেকটাই টুইটারে ছেয়ে গিয়েছিল। অনলাইনে সক্রিয় এক্টিভিস্টরা সংযুক্ত আরব আমিরাতের ওপর ও এর নেতৃত্বের ওপর ক্ষোভ প্রকাশ করেন। কারণ, কাশ্মীরে নৃশংসতা চালাচ্ছেন যখন মোদি, তখন তাকে এমন পদক দেয়া হয়েছে।

ইমরান খানের অফিস থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ভারত দখলীকৃত জম্মু ও কাশ্মীরের অস্থির অবস্থা নিয়ে আলোচনা করতে ক্রাউন প্রিন্সকে ফোন করেছিলেন ইমরান খান। এ সময় তিনি তাকে অবহিত করেছেন কাশ্মীর পুরোপুরি অচল হয়ে আছে। সেখানে কারফিউ প্রবেশ করেছে চতুর্থ সপ্তাহে। এতে মানবাধিকার করুণ এক অবস্থায় পড়েছে। সঙ্কটজন অবস্থায় পড়েছে মানবিক অবস্থা। এ সময় নিয়ন্ত্রণ রেখায় ভারত অস্ত্রবিরতি লঙ্ঘন তীব্র করেছে বলে ক্রাউন প্রিন্সের দৃষ্টি আকর্ষণ করেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। ভুয়া একটি ‘ফ্লাগ অপারেশনের’ নামে ভারত অভিযানে নামতে পারে বলে সতর্ক করেন ইমরান খান। এর মধ্য দিয়ে পাকিস্তান বিরোধী এবং কাশ্মীরের উত্তেজনাকে দমন করার চেষ্টা করতে পারে ভারত। কাশ্মীর থেকে যাতে কারফিউ প্রত্যাহার করা হয় এবং সেখানকার মানুষের দুর্ভোগ যাতে কমে আসে এ জন্য ইমরান খান আন্তর্জাতিক সমর্থনের ওপর জোর দেন।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৩১ আগস্ট, ২০১৯, ২:৪৪ পিএম says : 0
    ইমরান খান। দাঁড়ি রাখো, মাথায় টুপি দাও। নামাজ শুদ্ধ পড়। ইসলাম হইয়া যাও, দেখিবায় কাফেররা পরাজিত হইবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ