Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পার্চিংয়ে সুফল পাচ্ছেন কৃষক

রোপা-আমন চাষ

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আদমদীঘিতে নিরাপদ বিষমুক্ত খাদ্য উৎপাদন এবং প্রকৃতিকভাবে বিষাক্ত ক্ষতিকারক পোকা-মাকড় দমনের লক্ষ্যে কৃষকদের উদ্ভুদ্ধ করণে মাঠে নেমেছে স্থানীয় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ইতিমধ্যে উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় পার্চিং কার্যক্রমের মাধমে পার্চিং পদ্ধতিতে ধানের বিষাক্ত ক্ষতিকারক পোকা-মাকড় দমনের কাজ শুরু হয়েছে।
স্থানীয় কৃষি অফিস সুত্রে জানাযায়, চলতি মৌসুমি এ উপজেলায় ১০ হাজার হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধরণ করাহলেও তা ছাড়িয়ে ইতিমধ্যে ১২ হাজার ৩শো হেক্টর জমিতে রোপা আমন চাষ হয়েছে। এখনো অনেক জমিতে আউষ ধান রছেছে। সেগুলো কাটার এবার চাষের লক্ষ্যমাত্রা ১৩ হাজার হেক্টরের বেশী চাষের সম্ভবনা রয়েছে। রোপা আমনের চারা রোপনের পর জমিতে মাজরা ও (ফড়িং) পোকা আক্রমন করে। এতে ধানের ফলন বিপর্যয় ঘটে। কীটনাশক প্রয়োগ করেও এসব পোকার আক্রমন থেকে কৃষকদের জমির ধান রক্ষা করা সম্ভব হয়না। একমাত্র ধানক্ষেতে পার্চিং পদ্ধতি অবলম্বন করলে পাচিংকে পাখি বসে ক্ষতিকারক মাজরা (ফড়িং) পোকা খেলে এসব পোকার হাত থেকে রক্ষা পাওয়াযায়। ফলে উপজেলার চাপপুর,কুন্দুগ্রাম, নশরৎপুর, আদমদীঘি সদর, সান্তাহার, ছাতিয়ানগ্রাম ইউনিয়ন ও সান্তাহার পৌরসভা এলাকায় পাচিং পদ্ধতিতে জমির পোকা দমন করা হচ্ছে। সান্তাহার পৌরসভা এলাকার কৃষক শাহাজান আলী বলেন যে জমিতে পাচিং করেছি সে জমির ধানে কোন পোকা নেই, যেজমিতে পাচিং নেই সেজমিতে পোকা দেখা দিয়েছে।
এবিষয়ে আদমদীঘি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বলেন বিষমুক্ত খাদ্য উৎপাদন এবং প্রকৃতিক ভাবে বিষাক্ত ক্ষতিকারক পোকা-মাকড় দমনের লক্ষ্যে আমরা কৃষকদের উদ্বুদ্ধ করণে মাঠে নেমেছি। এলাকার কৃষকরা কৃষকরা জমিতে পার্চিং পদ্ধিতে পোকা দমনে সফলতও পাচ্ছে। আশা রাখি এবার রোপা আমন ধানের ফলণও ভালো হবে।
উল্লেখ বুধবার সকাল ১০ টায় উপজেলার সান্তাহার ইউপির দমদমা গ্রামের বিভিন্ন রোপা-আমন ধানের জমিতে পাচিং উৎসব পালন করা হয়। এ সময় আদমদীঘি উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা বৃন্দ ও স্থানীয় কৃষকগন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পার্চিংয়ে সুফল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ