Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭, ১০ যিলক্বদ ১৪৪১ হিজরী

আসামে এনআরসি বিজেপির অশুভ তৎপরতা

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, বাংলাদেশকে চাপে রাখতেই বিজেপির আসামে বিতর্কিত চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশের এই অশুভ তৎপরতা। এনআরসি প্রকাশ করে আসাম রাজ্যের ১৯ লক্ষাধিক লোকের নাগরিকত্ব বাতিল করায় তিনি গভীর উদ্বেগ, উৎকন্ঠা ও নিন্দা প্রকাশ করেন।
গতকাল এক বিবৃতিতে সাইফুল হক বলেন, ভারতের আসাম রাজ্যে বিতর্কিত চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ নরেন্দ্র মোদি-অমিত শাহ জুটির নীলনকশা বাস্তবায়নের অংশ। এতে রাতারাতি আসামের ১৯ লক্ষ বাংলাভাষী হিন্দু ও মুসলিম নাগরিককে পরিচয়হীন ও রাষ্ট্রহীন মানুষে পরিণত করা হয়েছে। তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন বাংলাদেশ থেকে আসা কথিত অবৈধ অভিবাসীদের সনাক্ত ও তাদেরকে বহিস্কার করার সুদূরপ্রসারী নীলনকশার অংশ হিসাবে চরম হিন্দুত্ববাদী ও উগ্র জাতীয়তাবাদের ধ্বজাধারী বিজেপি সরকার এই উদ্যোগ গ্রহণ করেছে। বিজেপি’র এই উদ্যোগ চরম সা¤প্রদায়িক ও জাতিবিদ্বেষী। এর রাজনৈতিক লক্ষ্য হচ্ছে বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের রাজ্যসমূহে সা¤প্রদায়িক বিভাজন ও উত্তেজনার বিস্তার ঘটানো এবং এর মাধ্যমে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় অবশিষ্ট রাজ্যসমূহে বিজেপি’র সা¤প্রদায়িক সরকার প্রতিষ্ঠা করা।
বিবৃতিতে তিনি এই ব্যাপারে বাংলাদেশ সরকারকে স্পষ্ট অবস্থান নিয়ে নাগরিকপঞ্জি থেকে বাদ দেয়া ১৯ লক্ষ ভারতীয়কে নাগরিকত্ব প্রদান করে আসামে তাদের নাগরিক অধিকার নিশ্চিত করতে ভূমিকা পালনের আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসামে এনআরসি বিজেপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ