Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ বছরে সর্বনিম্ন বেসরকারি ঋণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

নতুন অর্থবছরের প্রথম মাসেই লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে বেসরকারি খাত। অন্যদিকে ব্যাংক থেকে বেড়েই চলেছে সরকারি ঋণ। জুলাই (২০১৯) শেষে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ২৬ শতাংশ। যা মূদ্রানীতি ঘোষিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৫৪ শতাংশ কম।
বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ধারাবাহিকভাবে বেসরকারি ঋণ বিতরণ কমেই চলেছে। গত মাসের (জুলাই) প্রবৃদ্ধি ছিল গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন। মুদ্রানীতিতে বেসরকারি ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৪ দশমিক ৮ শতাংশ।

অর্জিত বেসরকারি ঋণ প্রবৃদ্ধি গত জানুয়ারিতে ১৩ দশমিক ২ শতাংশ, ফেব্রæয়ারিতে ১২ দশমিক ৫৪ শতাংশ, মার্চে ১২ দশমিক ৪২ শতাংশ, এপ্রিলে ১২ দশমিক ০৭ শতাংশ, মে মাসে ১২ দশমিক ১৬ শতাংশ, জুনে ১১ দশমিক ২৯ শতাংশ, জুলাইয়ে ১১ দশমিক ২৬ শতাংশ।

বেসরকারি ঋণ বিতরণের টানাপোড়নের সময় ব্যাংক থেকে সরকারি ঋণ ক্রমেই বাড়ছে। তথ্য অনুযায়ী, নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রথম তিন সপ্তাহে ১৪ হাজার ৭৯০ কোটি টাকা ব্যাংক খাত থেকে ঋণ নিয়েছে সরকার। বর্তমানে নগদ টাকার সংকটে রয়েছে অধিকাংশ ব্যাংক। এরই মধ্যে ব্যাংক থেকে সরকারি ঋণের এ তেজিভাব বেসরকারি খাতকে সংকুচিত করতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সমাপ্ত অর্থবছরের শেষ দিন (৩০ জুন) পর্যন্ত ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণের পরিমাণ ছিল ১ লাখ ১৪ হাজার ৭০৪ কোটি টাকা। মাত্র ১৮ দিনের ব্যবধানে এর পরিমাণ গিয়ে দাঁড়ায় ১ লাখ ২৯ হাজার ৪৯৪ কোটি টাকায়।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বাংলাদেশ ব্যাংক ছাড়াও তফসিলি ব্যাংক থেকেও বেড়ে চলেছে সরকারি ঋণ। ২০১৮-১৯ অর্থবছরে তফসিলি ব্যাংক থেকে ৮০ হাজার ৭২৫ কোটি টাকা সরকারি ঋণ থাকলেও তিন সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ হাজার ৫৫৯ কোটি টাকায়। সুতরাং, তফসিলি ব্যাংকগুলো থেকে সরকারি দেনা বেড়েছে ১২ হাজার ৮৩৪ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ