Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গরমে জিরার শরবত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

তাপমাত্রার পারদ বাড়ছেই। সূযের্র প্রখর তাপে প্রাণ ওষ্ঠাগত। এ সময়ে ডিহাইড্রেশন হওয়ার প্রবল আশঙ্কা থাকে। এই গরমে জিরার শরবত আপনার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করবে।
গরমের তাপে যখন আপনি ভীষণই ক্লান্ত, তখনই যদি ঠোঁট ছোঁয়াতে পারেন ঠান্ডা জিরার শরবতের গ্লাসে, মন্দ হয় না কিন্তু। গরমের দিনে শরীরকে ঠান্ডা রাখতেই শুধু নয়, এই শরবতের আরও অনেক গুণ আছে। রোজ সকালে একগ্লাসএটা পান করুন। দেখবেন গরমে তরতাজা থাকবেন। কমে যাবে ওজন সহজে।

কীভাবে বানাবেন এই জিরার শরবত, তা জেনে নিন। শুকনো কড়াইয়ে জিরা ভেজে নিন। মিহি করে গুঁড়ো করে নিন ভাজা জিরা। ব্লেন্ডারে ঠান্ডা পানি, জিরা গুঁড়ো, পুদিনা পাতা, ধনে পাতা, আদাগুঁড়ো, বিটলবণ, তেঁতুলের ক্বাত্থ, লেবুর রস, সামান্য চিনি ও বরফ দিয়ে ভালো করে বেøন্ড করে নিন। কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তারপর নিজে খান, কাছের মানুষকে দিন। এখন এ জিরা শরবতের গুণাগুণ জানুন।

১. জিরার শরবত তৈরি করতে যে সব উপকরণ ব্যবহার করা হয়, তা হজমের জন্যে খুবই উপকারী। গরমে প্রায়ই হজমের সমস্যা হয়। এই শরবত সেই সমস্যা দূর করবে।
২. বুক জ্বালা, অম্বল, গা গোলানো, বমি বমি ভাব দূর হয় এক গ্লাস জিরা শরবত খেলে।
৩. যে সব ক্যানসার আক্রান্তরা রেডিয়েশন থেরাপি নিয়ে থাকেন, তাদের জন্যেও উপকারী এই শরবত।
৪. কনস্টিপেশনের সমস্যায় যারা ভুগছেন, তারা রোজ সকালে এক গ্লাস জিরা শরবত খেলে উপকার পাবেন দ্রুত।
৫. ওজন কমাতে চান যারা, তাদের জন্যেও আদর্শ পানীয় জিরার শরবত। সূত্র ঃ এই সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ