Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মরা খাল ও ড্রেন মশার প্রজননক্ষেত্র

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গু নিয়ে উদ্বেগ উৎকন্ঠার মধ্যে বরিশাল মহানগরীর পয়ঃনিস্কাশন ব্যবস্থা ও পরিস্কার পরিচ্ছন্নতাসহ সার্বিক জনস্বাস্থ্য পরিস্থিতির অবস্থা যথেষ্ট নাজুক। বর্তমান নগর প্রশাসন নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় কিছুটা শৃঙ্খলা ফিরিয়ে আনতে সক্ষম হলেও তা অনেক ক্ষেত্রেই টেকসই হচ্ছে না। নগরীর ড্রেন ও মরা খালগুলো দীর্ঘদিন ধরে নিয়মিত পরিস্কার না করার পাশাপাশি কতিপয় বিবেকহীন নগরবাসী ডাস্টবিন হিসেবে ব্যবহার করায় প্রবাহ আটকে গিয়ে পয়ঃনিস্কাশন ব্যবস্থায় মারাত্মক সঙ্কট তৈরি হয়েছে। ফলে বেশিরভাগ ড্রেন ও মরা খালই ইতোমধ্যে মশার নিরাপদ প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে।

ফলে এক সময়ের প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশাল মহানগরী এখন যথেষ্ট স্বাস্থ্য ঝুঁকিতে। কির্তনখোলা ও সন্ধ্যা নদীর সাথে যুক্ত এ নগরীর খালগুলোর সবই প্রবাহ সঙ্কটে দিন দিন অস্তিত্বহীন হয়ে পড়েছে। নদীগুলোর পানির স্তর নিচে নেমে যাবার পাশাপাশি নগরীর মধ্যে দিয়ে বহমান খালগুলো ভরাট হয়ে এর তলা উচু হয়ে যাচ্ছে। ফলে এসব খালে এখন আর জোয়ার ভাটার পানি প্রবাহিত হচ্ছে না। ফলে নগরীর প্রায় সব খালই মরা নালায় পরিণত হয়ে তা মশার প্রজনন ক্ষেত্রসহ উৎকট দুর্গন্ধের আধারে পরিণত হয়েছে।

নগরীর বেশ কয়েকটি খাল পাকা ড্রেনের রূপ নিয়েছে। বড় বাজার সংলগ্ন জেল খালে ভরা বর্ষায়ও কির্তনখোলার প্রবাহ চোখে পড়ে না। নবগ্রাম রোডসহ বেশ কয়েকটি খাল ময়লা আবর্র্জনা আর মশক প্রজনন কেন্দ্র হিসেবে নগরীর মারাত্মক স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করে অস্তিত্ব জানান দিচ্ছে।
বরিশাল সিটি কর্পোরেশনের কনজার্ভেন্সি শাখার অধীনে সাড়ে ৪শ’ ঝাড়–দার বা পরিচ্ছন্নতা কর্মী রয়েছে। এছাড়া নগরীর ৩০টি ওয়ার্ডে প্রায় সাড়ে ৩শ’ পরিচ্ছন্নতা কর্মী রয়েছে। ওইসব পরিচ্ছন্নতা কর্মীদের কাজের তদারকির জন্য প্রতিটি ওয়ার্ডে একজন করে সুপরাভাইজারও রয়েছে। কিন্তু এরপরেও নগরীর ড্রেন ও খালগুলো নিয়মিত পরিস্কার হচ্ছে না। অপেক্ষাকৃত অনুন্নত এলাকার ক্ষেত্রে পরিচ্ছন্ন বিভাগের নজরদারিও কম। ময়লা ও বর্জ্য পরিস্কারে কিছুটা শৃঙ্খলা ফিরে এলেও ড্রেন ও খাল পরিস্কার রাখার ক্ষেত্রে সফলতা নিয়ে প্রশ্ন উঠেছে নগরবাসীর মধ্যে।

এসব বিষয়ে বরিশাল সিটি কর্পোরেশনের কনজার্ভেন্সি বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডা. রবিউল আলম নগরীর পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম আগের চেয়ে অনেক ভাল অবস্থানে রয়েছে বলে দাবি করেন। তবে অনেক এলাকার মানুষ ড্রেন ও খালগুলোতে ময়লা আবর্জনা ফেলে প্রবাহ রুদ্ধ করছে বলেও অভিযোগ করেন তিনি।



 

Show all comments
  • ash ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪১ এএম says : 0
    DESH E EKHANE SHEKHANE MOYLA FELAR BIRUDHE SHOKTO OBOSTHANE JAWA WCHITH, EKHANE SHEKHANE MOYLA FELLE AT LEAST 6 MASHER JAIL HOW A WCHITH ! JEMON PHILLIPENS E CIGARETER BUTT RASTAY FELLE , 3 DIN BADDDOTA MULOK RASTA SAFKORTE HOBE R 3 DIN JAIL E THAKTE HOBE, THATS LAW IN PHILLIPENS, SINGAPUR E O HARD PANISHMENT , AUSTRALIATE CHIGARETER BUTT FELLE $600 FINE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মশার প্রজননক্ষেত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ