Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএনসিসি’র অভিযানে ১৬২ স্থাপনায় এডিসের লার্ভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১১:৫৯ পিএম

মশা নিধন অভিযানের সপ্তম দিনে ঢাকা উত্তরের ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৫৩৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ১৬২ বাড়ি ও স্থাপনায় এডিসের লার্ভা পাওয়া গেছে। গতকাল শনিবার অভিযান পরিচালনা করে এডিস মশার লার্ভা পাওয়া বাড়ি ও স্থাপনায় স্টিকার লাগানো হয়। স্টিকারে লেখা আছে ‘এ বাড়ি, স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে’।
এডিসে লার্ভা পাওয়া ১৬২ বাড়ি ছাড়াও ৬ হাজার ৩৫টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থানে জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এসব স্থান ধ্বংস করেন ডিএনসিসি কর্মীরা। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলররা চিরুনি অভিযান তত্ত্বাবধান করেন।
গত ২৫ আগস্ট থেকে ৭ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৭৩ হাজার ৮১৫টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৫৪০টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৩৯ হাজার ৫৯৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থানে জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থান ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।
চিরুনি অভিযানকালে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মনজুর হোসেন উপস্থিত ছিলেন। এডিস মশা নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ