Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীমান্তে সর্তক নজরদারিতে বিজিবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১১:৫৯ পিএম

আসামের বহুল আলোচিত চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশের পর গতকাল শনিবার সিলেটেসহ কয়েকটি সীমান্তে নজরনদারি বাড়িয়েছে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। এছাড়া সতর্ক অবস্থানে রয়েছে পুলিশও।

সিলেট : নাগরিক তালিকা থেকে বাদ পড়া ভারতীয়রা যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে তাই নজরদারি বাড়ানো হয়েছে বলে জানা গেছে। তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ নাগরিক। এনআরসি প্রকাশের ফলে এরা বস্তুত রাষ্ট্রহীন হয়ে পড়লেন। তবে ১২০ দিনের মধ্যে আপিলের সুযোগ পাবেন তালিকা থেকে পড়েছেন যারা। ভারতের বিজেপি সরকার না বললেও দল হিসেবে বিজেপি এদের বাংলাদেশের নাগরিক বলে আসছে অনেক দিন ধরেই। সিলেটের গোয়াইনঘাট, জকিগঞ্জ, বিয়ানীবাজার, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট উপজেলার অবস্থান ভারতের সীমান্ত এলাকায়। এর মধ্যে জকিগঞ্জের সাথে আসামের সংযোগ রয়েছে। ফলে জকিগঞ্জ সীমান্তে নজরদারি সবচেয়ে বাড়িয়েছে বিজিবি। আসাম সীমান্তে পুশ ইন ঠেকাতে প্রস্তুত বিজিবি।
বিজিবির ১৯ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল সাঈদ হোসেন বলেন, আসাম ইস্যুতে সীমান্তে ওই রকমভাবে নিরাপত্তা জোরদার করার কোনো নির্দেশনা আসেনি আমাদের। তারপরও সীমান্তে নজরদারিতে সর্তকতা গুরুত্ব দেয়া হয়েছে। ভারতের দিক থেকে নেই দৃশ্যমান কোনো থ্রেড। যাদের নাগরিকত্ব বাতিল করা হয়েছে তাদেরকে এখনো জেলে বন্দি বা কোনো ধরনের সংঘর্ষে জড়ায়নি ভারতীয় সরকার। এমনকি ভারত সরকারের পক্ষ থেকেও আমাদের সীমান্তে কাউকে পুশ করা হচ্ছে না। তাই এখন পর্যন্ত আমাদের সীমান্তে কোনো শঙ্কা নেই। তবে যদি ভারতে পরিবেশ উত্তপ্ত হয় তবে আমরাও প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।
তিনি আরও বলেন, আসাম ইস্যু ছাড়াও আমাদেরকে সীমান্তের নিরাপত্তা ও নজরদারি বাড়াতে হচ্ছে। কারণ ভারত ও বাংলাদেশ দুই সীমান্ত দিয়ে রোহিঙ্গাদের পাচার, মাদক পাচার, চোরাচালান ঠেকাতে সবসময়ই আমাদের এলার্ট থাকতে হয়।
জকিগঞ্জ থানার ওসি মীর মো. আবু নাসের বলেন, সীমান্ত এলাকায় সবসময়ই পুলিশের সতর্কতা থাকে। তবে আসামের বিষয় নিয়ে এখনও আমাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।
সীমান্তবর্তী গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আহাদ বলেন, আসামের বিষয়টা নিয়ে আমাদের বাড়তি সর্তকতা রয়েছে। নির্দেশনা পেলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে আমরা প্রস্তুত।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, এটা আন্তর্জাতিক বিষয়। তাই এ ব্যাপারে আমি কোন মন্তব্য করতে পারবো না। সিলেটের সীমান্তের নিরাপত্তা নিয়েও কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।
সুনামগঞ্জ : আসামে নাগরিকদের নামের চ‚ড়ান্ত তালিকা প্রকাশের পর সুনামগঞ্জের সীমান্তগুলোতে সতর্ক অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।
বিজিবি সূত্রে জানা যায়, সুনামগঞ্জের ১১টি উপজেলার মধ্যে তাহিরপুর, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, সুনামগঞ্জ সদর ও ধর্মপাশা উপজেলা সীমান্তবর্তী হওয়ায় সীমান্তগুলোতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। এসব সীমান্তে বিজিবিকে সতর্ক অবস্থায় টহল দিতে দেখা যায়। একই সঙ্গে সীমান্তবর্তী গ্রামগুলোতে বসবাসকারীদের বিজিবির পক্ষ থেকে সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে।
২৮ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. মাকসুদুল আলম বলেন, সীমান্ত এলাকায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে বিজিবি। আসামে নাগরিকদের নামের চ‚ড়ান্ত তালিকা প্রকাশের পর সুনামগঞ্জ সীমান্তে যাতে এর কোনো প্রভাব না পড়ে সেদিকে লক্ষ্য রেখে ২৮ বিজিবির আওতাধীন সীমান্তে বিজিবিকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে সীমান্তবর্তী গ্রামগুলোতে বসবাসকারীদের এসব বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।
হিলি : ভারতের আসামে নাগরিক তালিকা প্রকাশের পর দিনাজপুরের হিলি সীমান্ত এলাকায় নজরদারি বাড়িয়েছে বিজিবি। জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল রাশেদ মোহাম্মদ আনিসুল হক জানান, সীমান্তে বিজিবি সবসময় সতর্কাবস্থায় থাকে। ভারতের আসামে নাগরিক তালিকা প্রকাশের পর বাদ পড়ারা যেনো এদেশে প্রবেশ করতে না পারে সেজন্য সীমান্তে প্রহরা জোরদার করা হয়েছে। সীমান্তে নিয়মিত টহলের পাশাপাশি বাড়তি টহলের ব্যবস্থা, সিসি ক্যামেরার মাধ্যমে সীমান্তের সব কার্যক্রমের ওপর সার্বক্ষণিক নজরদারিসহ সীমান্ত এলাকায় চলাচলকারীদের নিয়ন্ত্রণ করা হচ্ছে।
কুড়িগ্রাম : ভারতের আসামে নাগরিক তালিকা প্রকাশের পর কুড়িগ্রাম সীমান্ত এলাকায় নজরদারি বাড়িয়েছে বিজিবি। ২২ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. জামাল জানান, সীমান্তে বিজিবি সবসময় সতর্কাবস্থায় থাকে। ভারতের আসামে নাগরিক তালিকা প্রকাশের পর বাদ পড়ারা যেনো এদেশে প্রবেশ করতে না পারে সেজন্য সীমান্তে প্রহরা জোরদার করা হয়েছে। সীমান্তে নিয়মিত টহলের পাশাপাশি বাড়তি টহলের ব্যবস্থা, সীমান্তের সব কার্যক্রমের ওপর সার্বক্ষণিক নজরদারিসহ সীমান্ত এলাকায় চলাচলকারীদের নিয়ন্ত্রণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ