Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ইবিতে ২ সেপ্টেম্বর থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১১:২৯ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ২ সেপ্টেম্বর (সোমবার) থেকে। যা চলবে ১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। শুক্রবার (৩০ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম অব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেন।

এ বিষয়ে তিনি জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ২ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন। আবেদন শেষে পরীক্ষার প্রবেশপত্র উত্তোলন করা যাবে ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত।

গত বছরের ন্যায় এবারও ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ এর পাশাপাশি থাকছে ২০ নম্বরের লিখিত অংশ। ভর্তি পরীক্ষার আবেদন করতে হবে ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিং (রকেট) সেবার মাধ্যমে।

এ বছর ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার আবেদন ফরম মূল্য ধরা হয়েছে- ‘এ’ ইউনিট ৫০০ টাকা, ‘বি’ ইউনিট ১৬০০ টাকা, ‘সি’ ইউনিট ৮০০ টাকা এবং ‘ডি’ ইউনিটের জন্য ১৩০০ টাকা। বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের অধীনে মোট ৩৪টি বিভাগে ২ হাজার ৪৬৬টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ নম্বর কাটা যাবে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার আবেদনসহ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

২৬ সেপ্টেম্বর, ২০১৯
২৬ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ