Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মহত্যার পর জানা গেল এনআরসি তালিকায় নাম ছিল সেই বৃদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৪৯ এএম

বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা শনিবার প্রকাশ করা হয়েছে। চূড়ান্ত এই তালিকায় জায়গা পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ মানুষ, যাদের ভবিষ্যত অনিশ্চিত। ফলে চূড়ান্ত তালিকায় নাম নেই; লোকমুখে এমন কথা শুনেই শুনেই রাজ্যের শোণিতপুর এলাকায় আত্মহত্যা করেছেন এক নারী।

জানা গেছে, আত্মহত্যা করা ওই নারীর নাম সায়েরা বেগম (৬০)। তিনি উত্তর আসামের শোনিতপুর জেলার বাসিন্দা। এনআরসি তালিকায় তার নাম নেই জানতে পেরে বাড়িতে থাকা কুয়ায় ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন তিনি। কিন্তু পরে খোঁজ নিয়ে দেখা গেছে, ওই বৃদ্ধার পরিবারের সবারই নাম নাগরিকপঞ্জিতে রয়েছে।

সায়েরা বেগমের আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করে শোনিতপুর জেলার পুলিশ কর্মকর্তা মুকেশ আগরওয়াল জানান, সায়েরা বেগমকে কুয়া থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।
পরিবারের লোকজন জানিয়েছেন, শনিবার নাগরিকপঞ্জি প্রকাশ নিয়ে খুবই দুশ্চিন্তায় ছিলেন সায়েরা বেগম ও তার পরিবার। সকালে নাগরিকপঞ্জির তালিকা প্রকাশ পায়। এতে প্রায় ১৯ লাখের বেশি মানুষের নাম তালিকা থেকে বাদ পড়ে। এ সময় সায়েরা বেগম নিজের নাম তালিকায় আছে কি না, সেটা জানার জন্য মানুষের কাছে ছুটে যান। লোকজন জানায়, তার নাম তালিকায় নেই। এ কথা শুনেই সায়েরা নিজের বাড়ির কুয়ায় ঝাঁপ দেন।

আত্মহত্যা করার এক ঘণ্টা পর সায়েরার পরিবার জানতে পারে, তাদের সবার নামই নাগরিকপঞ্জিতে রয়েছে। শুধু গুজবের বশে সায়েরা আত্মহত্যা করেন। তবে এটাই প্রথম ঘটনা নয়। চলতি বছর জুন মাসে নাগরিকপঞ্জির খসড়া তালিকা প্রকাশ করার পর থেকে প্রায় ৫০ জন আত্মঘাতী হয়েছেন বলে বেসরকারি সংস্থাগুলো দাবি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ