Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

হিজরী নববর্ষ উপলক্ষে নেটিজেনদের শুভেচ্ছা

শাহেদ নুর | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩৬ পিএম | আপডেট : ৩:৪০ পিএম, ১ সেপ্টেম্বর, ২০১৯

হিজরী নববর্ষ মুসলিম জাতির জন্য এক অনন্যোজ্জ্বল গৌরবগাঁথা ও ঐতিহাসিক দিন। নিজেদের অস্তিত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে এই দিনটি বিশ্ব মুসলিম উম্মাহকে নব চেতনায় উদ্দীপ্ত করে। সময়ের পরিক্রময়া ১৪৪০ হিজরী সনকে বিদায় জানিয়ে শুরু হলো ১৪৪১ হিজরী বর্ষের পথচলা। হৃদয়ের সকল ভালোবাসা আর উষ্ণতা দিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে নেটিজেনরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা জানিয়ে শুভেচ্ছা।

এমডি তাওহিদুল ইসলাম তার ফেইসবুকে লিখেন, ‘সকলকে জানাই হিজরী নববর্ষ ১৪৪১ সালের শুভ নববর্ষ। আর এই নতুন বছর বয়ে আনুক সকলের জীবনে অনাবিল সুখ, শান্তি এবং সম্প্রীতি। মুছে যাক সকল হানাহানি, কাটাকাটি এবং ক্লান্তি। এসো এগিয়ে যাই, সবাই হাতে হাত রেখে....’

‘শুভ আরবি নববর্ষ ১৪৪১ হিজরী। বিশ্বনবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করে হিজরী সনের শুভ সূচনা। বাংলা ও ইংরেজি নববর্ষে আমরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকে। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে। এর জন্য আমরা মুসলিমরা দায়ী। হিজরি বছরের শেষ মাস এবং শুরুর মাস অনেক মর্যাদা ও ফজিলতের মাস। তাই এ হিজরি বছরের শেষ এবং নতুন বছরের প্রথম রাত ও দিন বিগত দিনের গোনাহ মাফ এবং আগামী দিনের কল্যাণ লাভের এক মর্যাদপূর্ণ সময়। আসুন আগামী থেকে আমরা এই দিনটি যথাযথভাবে উদযাপন করি।’ - সুমন মাহবুবের স্টাট্যাস।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শাকিল আহমেদ লিখেন, ‘ইসলামিক শুভ নববর্ষ ১৪৪১ হিজরী। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।’

‘আজ মহরম মাসের ১ম তারিখ অর্থ্যাৎ আরবি সন গননায় হিজরী সনের ১ম মাসের ১ম তারিখ। নতুন হিজরী সাল গননা শুরু মানে হিজরী বছরের শুরু। তাই সবাইকে জানাই হিজরী নববর্ষের প্রাণঢালা অভিনন্দন, প্রীতি ও শুভেচ্ছা। শুভ হিজরী নববর্ষ ১৪৪১। নতুন হিজরী বছরটি সকলের জন্য মঙ্গল ও কল্যাণ এবং শান্তিময় হোক, সকলের জন্য বয়ে আসুক সুখ সম্মৃদ্ধি, এই প্রার্থনা করছি আল্লাহ তা’আলার কাছে।’ - লিখেছেন কলেজ শিক্ষিকা নীরা হক।

নীল নির্ঝবের দাবী, ‘সরকারিভাবে শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে হিজরী নববর্ষ উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করে এই দিনটি উদযাপন করা হোক।’

‘আজ ১লা সেপ্টেম্বর ২০১৯ রবিবার, হিজরী সনের প্রথম দিন, পহেলা মুহাররম। এ মাসে দুনিয়া সৃষ্টি থেকে কিয়ামত সংঘটিত হওয়া পর্যন্ত অনেক ঘটনাবলী ইতিহাসের স্বাক্ষী হয়ে রয়েছে। আজ হিজরী নববর্ষ ১৪৪১। আজ শিক্ষা প্রতিষ্ঠানে ঐচ্ছিক সরকারি ছুটির দিন। সবাইকে হিজরী নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন।’ - লিখেছেন মো. রইছ উদ্দিন।

মাইশা আক্তার টুইটারে লিখেন, ‘ফিরে এলো আজ সেই মুহাররম মাহিনা, ত্যাগ চাই, মর্সিয়া ক্রন্দন চাহিনা। শুভ আরবি নববর্ষ ১৪৪১ হিজরী।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশাল মিডিয়া

২৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন