Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ম্যাচের সঙ্গে হৃদয়ও জিতলেন ওসাকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৪২ পিএম

চলমান ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে ১৫ বছর বয়সী কোকো গাফের বিপক্ষে প্রত্যাশিত জয়ই পেয়েছেন বর্তমান চ্যাম্পিয়ন নওমি ওসাকা। তবে ম্যাচ নয়, ম্যাচ পরবর্তি আবেগী দৃশ্যাবলীর কারণে সবার মনে স্থান করে নিয়েছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা।

নিউ ইয়র্কের ফ্লশিং মিডোয় গতকাল গাফকে ৬-৩ ৬-০ গেমের সরাসরি সেটে হারান ওসাকা। পরাজয়ের কারণে আবেগ ধরে রাখতে পারেননি আমেরিকান কিশোরী গাফ। তার কান্না দেখে অশ্রু সামলে রাখতে পারেননি ওসাকাও। ‘তিনি জিতেছেন, এরপরও তিনি কাঁদছিলেন। আমিও কাঁদছিলাম। সবাই কাঁদছিল।’, ম্যাচ শেষে বলেন গাফ।

পরাজিত প্রতিপক্ষের প্রতি এমন সমবেদনা কিংবা নেটের কাছে গিয়ে হৃদয় দিয়ে আলিঙ্গন করা ওসাকার এবারই প্রথম নয়। নিজেকে সামলে গণমাধ্যমের সামনে কথা বলার জন্যও গাফকে আমন্ত্রণ জানান ওসাকা। এমনটিই বলেন গাফ, ‘আমি কোর্ট ত্যাগ করতে চাচ্ছিলাম কারণ আমি এমন ব্যক্তি নয় যে সবার সামনে কাঁদতে চাই। সেই মুহূর্তটা তার থেকে দূরেও নিতে চাইনি। তিনি আমাকে বলছিলেন ¯œানঘরে কান্নার চেয়ে এটাই ভালো। অনেকবার তিনি আমাকে থাকতে বলেন, আমি বলতে থাকি, না। শেষ পর্যন্ত আমি বললাম, ঠিক আছে, আমি এটা করব।’ ওসাকার এমন আচরণে খুশি গাফ, ‘আমি খুশি এই কারণে যে এটা করতে তিনি আমাকে রাজি করিয়েছিলেন।’ ওসাকার কাছ থেকে এমন প্রতিক্রিয়া আশা করেননি বলেও জানান গাফ।

ওসাকার দৃষ্টিতে গাফ এখনো অপরিপক্কই, ‘এমন হওয়াটাই স্বাভাবিক কারণ আমি যখন তার সঙ্গে হাত মেলালাম, দেখলাম তার হাত কাঁপছে, কিছুটা কান্নার উদ্রেগও আসছে। এরপর মনে পড়ে যায় সে আসলে কতটা তরুণ।’ ২১ বছর বয়সী বলেন, ‘আমি কেবল ভাবছিলাম, যারা তার খেলা দেখতে এসেছে তাদের সঙ্গে তার পরিচয় করিয়ে দিতে পারলে দারুণ হবে। সবাই তাকে উৎসাহ দেবে। আমি খুশি যে আমি সেটা পেরেছি। আমি খুশি যে দর্শকরা আমাকে ও তাকে উৎসাহ দিয়েছে।’

শেষ ষোলোয় ওসাকা মুখোমুখি হবেন ১৩ নম্বর বাছাই বেলিন্দা বেনসিসের।

এদিকে ছেলেদের এককে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন স্প্যানিশ দ্বিতীয় বাছাই রাফায়েল নাদাল। দক্ষিণ কোরিয়ার চুং হিউনকে ৬-৩ ৬-৪ ৬-২ গেমের সরাসরি সেটে হারিয়ে দেন আসরের তিনবারের চ্যাম্পিয়ন। শেষ ষোলোয় ১৮ গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদালের প্রতিপক্ষ গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার মার্টিন সিলিস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

৭ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৮ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন