Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুধবার চীন যাচ্ছে আ.লীগের প্রতিনিধিদল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আট দিনের সফরে আগামী ৪ সেপ্টেম্বর চীন সফরে যাচ্ছে আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল। দলের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এতে নেতৃত্ব দেবেন।

দলীয় সূত্রে জানা যায়, এই সফরে আওয়ামী লীগ ও চীনা রাজনৈতিক দলটির দ্বিপক্ষীয় অভ্যন্তরীণ বিষয়ে অভিজ্ঞতা বিনিময় হবে, যা বিগত সময়েও দুই দলের মধ্যে অভিজ্ঞতা শেয়ারিং করে আসছে। এ ছাড়াও আগামীতে মুজিববর্ষ উদযাপনে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে চীনা ক্ষমতাসীন রাজনৈতিক দল চীনা কমিউনিস্ট পার্টিকে মৌখিকভাবে আমন্ত্রণ জানানো হবে।
দলটির প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরুর নেতৃত্বে এই টিমের সদস্যরা হলেন- সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, তথ্য গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ, কেন্দ্রীয় সদস্যদের মধ্যে দীপঙ্কর তালুকদার, মোহাম্মদ আমিরুল ইসলাম মিলন, অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, এ বি এম রিয়াজুল কবির কাওছার, অধ্যাপক রফিকুর রহমান। এ ছাড়াও অপরাজিতা হক এমপি, বাসন্তী চাকমা এমপি, আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য ড. সেলিম মাহমুদ, তরুণ কান্তি দাস, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক নাজমুল আলম ভূঁইয়া। গণমাধ্যম ব্যক্তিদের মধ্যে জনকণ্ঠের উপ-সম্পাদক ওবায়দুল কবির মোল্লা, বেসরকারি টেলিভিশন ডিবিসি’র সম্পাদক প্রণব সাহা, বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার রফিকুল ইসলাম রনি ও বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস’র গোলাম মহিউদ্দিন।

চীন সফর প্রসঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু বলেন, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে সফর। এ সফরে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ-চীন সম্পর্কের মাধ্যমে আরো কোন কোন বিষয় উন্নত করা যায় সে বিষয়ে আলোচনা হবে। চীন যেহেতু বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত, তাই সে বিষয়েও আলোচনা হবে। এ ছাড়াও রোহিঙ্গা ইস্যুতে চীনকে বাংলাদেশের পাশে দাঁড়াতে আহ্বান জানানো হবে। একই সঙ্গে আগামীতে মুজিববর্ষ উদযাপনে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে চীনা ক্ষমতাসীন রাজনৈতিক দল চীনা কমিউনিস্ট পার্টিকে মৌখিকভাবে আমন্ত্রণ জানানো হবে।

তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন বলেন, চীনের তিনটি প্রদেশে আমরা সফর করব। স্থানীয় কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে মতবিনিময় করব। এ ছাড়া কয়েকটি সেমিনারে অংশগ্রহণ করার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ