Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুবিধাবাদী রাজনীতি বাদ দিন

মন্দার কারণ ভারত সরকারের চ‚ড়ান্ত অব্যবস্থাপনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের বর্তমান অর্থনীতির অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। আর দেশটির এ অর্থনৈতিক সঙ্কটের জন্য বর্তমান মোদি সরকারকে দায়ী করেছেন তিনি। তিনি বলেছেন, ভারতের বর্তমান অর্থনীতির অবস্থা গভীর উদ্বেগজনক। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের চ‚ড়ান্ত অব্যবস্থাপনাই মন্দার কারণ হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, স¤প্রতি ভারতের সরকারি পরিসংখ্যান ব্যুরো থেকে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, গত ছয় মাসে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ শতাংশের ওপরে যেতে পারেনি। তারা জানিয়েছে, ৩০ জুন পর্যন্ত শেষ ছয় বছরেরও বেশি সময় ধরে ভারতের অর্থনীতির গতি নিম্নমুখী। তারা আরও জানায়, প্রবৃদ্ধি চলতি অর্থ বছরে (২০১৯-২০২০) জিডিপি ৫ শতাংশে দাঁড়িয়েছে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত যা ছিল ৫ দশমিক ৮ শতাংশ এবং ২০১৮ সালের ৩০ জুনের শেষে ছিল ৮ শতাংশ। কলকাতার দৈনিক আনন্দবাজার বলছে, ২০১৩ সালের জানুয়ারি-মার্চের পর থেকে প্রবৃদ্ধির হার এত নিচে কখনও নামেনি। এমন তথ্য প্রকাশের পরই উদ্বেগ প্রকাশ করেন সাবেব প্রধানমন্ত্রী ও প্রবীণ কংগ্রেস নেতা। এমন নিম্নমুখী অর্থনীতি বেশিদিন চালিয়ে নেয়া ভারতের জন্য শুভকর নয় জানিয়ে এক বিবৃতিতে মনমোহন সিং বলেন, গত জিডিপি প্রবৃদ্ধির হার পাঁচ শতাংশ, এটাই চূড়ান্ত সঙ্কেত যে আমরা দীর্ঘায়িত মন্দার মধ্যে আছি। মোদি সরকারের সমালোচনা করে মনমোহন সিং বলেন, আমি সরকারকে অনুরোধ করছি, এই সঙ্কট থেকে আমাদের অর্থনীতিকে বাঁচানোর জন্য সুবিধাবাদী রাজনীতি বাদ দিয়ে সব বুদ্ধিমান ও শুভচিন্তার মানুষদের মতামত ও চিন্তা-ভাবনাকে গুরুত্ব দিন। ভারতের বর্তমান অর্থনীতি ঝিমিয়ে পড়েছে বলে উল্লেখ করেছেন দেশটির অর্থনীতিবিদরা। তারা জানিয়েছেন, বড় কোনো বিনিয়োগ নেই, কৃষিতে অবস্থা ভালো না, শেয়ার মার্কেটও ধুঁকছে। ইন্ডিয়া রেটিংসের প্রধান অর্থনীতিবিদ দেবেন্দ্র পন্থের মতে, গৃহস্থের সঞ্চয়ের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • ash ২ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১৭ এএম says : 0
    VERY GOOD NEWS FOR INDIA, MODI SHOULD BUY MORE ARMS, MORE RAFAEL, MORE MISSILE, MORE TANK ! THATS NOT MATTER FARMERS R HANGING THEM SELF EVERDAY, PHD HOLERS APPLY FOR CLEANERS JOB ! INDIA NEEDS ARMS MORE THEN ANYTHING
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ