Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনীতি ছাড়ার আভাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাজনীতি ছাড়ার আভাস দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। ২০২১ সালে চ্যান্সেলরের মেয়াদ শেষে তিনি শিক্ষার দিকে মনোনিবেশ করবেন বলে জানান। শনিবার এইচএইচএল লেইপজিগ গ্র্যাজুয়েট স্কুল অব ম্যানেজমেন্টের পক্ষ থেকে তাকে ডক্টরেট ডিগ্রি প্রদান অনুষ্ঠানে তিনি এ আভাস দেন। খবর রয়টার্স।
মের্কেল বলেন, সব বিশ্ববিদ্যালয় আমাকে সম্মান দেখিয়ে ডক্টরেট ডিগ্রি প্রদান করে। আমি এখানে এসেছি অল্প কিছু সময়ের জন্য। কিন্তু আমি আবারও আসব অনেক সময় নিয়ে, যখন আমি চ্যান্সেলর থাকব না।

সাবেক এই পদার্থবিদ ২০০৫ সাল থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন। অনুমান করা হচ্ছে, মেরকেল এবারই শেষবারের মতো দায়িত্ব পালন করছেন। তার কনজার্ভেটিভ পার্টি এবং সোশ্যাল ডেমোক্র্যাট (এসপিডি) অংশীদাররা পূর্ব জার্মানির দুটি রাষ্ট্রের নির্বাচনে তেমন সমর্থন পায়নি, যা এই জোটকে সম্ভাব্যভাবে আরও চাপ সৃষ্টি করেছে। এ ছাড়া গত বছর রাজ্য নির্বাচনে চরমভাবে হারের পর মেরকেল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) দলের নেতার পদ থেকে পদত্যাগ করেন এবং বলেন যে, বর্তমান মেয়াদটিই হবে তার শেষ মেয়াদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ